Advertisement
০২ মে ২০২৪
Mamata Banerjee

দুই জেলায় বকেয়া কাজ দ্রুত শেষ করার নির্দেশ

তৃণমূল সূত্রে দাবি, চা বলয় নিয়ে বরাবরই চিন্তায় রয়েছে তৃণমূল। আগামী লোকসভা ভোটে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার, দুই আসন জিততেই চা বলয়ের ভোট চাই দলের।

জোলায় দ্রুত কাজ শেষ করার নিদান মমতার।

জোলায় দ্রুত কাজ শেষ করার নিদান মমতার। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার, জলপাইগুড়ি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ০৮:৩৯
Share: Save:

জেলা পরিষদের সব বকেয়া কাজের দরপত্রের আহ্বান আগামী এক মাসের মধ্যে করে ফেলা এবং চা বলয়ে রাজ্যসভার সাংসদের বিশেষ নজরদারি— দুই জেলায় দলের লোকসভা ভোটের প্রস্তুতির এমনই কৌশল দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার ফুলবাড়িতে সরকারি সভার পরে মঞ্চে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলার নেতা-জনপ্রতিনিধিদের যে বার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দিয়েছেন, তৃণমূল সূত্রের দাবি, তা একাধারে প্রশাসনিক এবং রাজনৈতিক। যেমন জলপাইগুড়ি জেলা পরিষদের সভাধিপতি কৃষ্ণা রায় বর্মণ-সহ জেলা পরিষদের সদস্য এবং নেতাদের ডেকে মুখ্যমন্ত্রী বলেছেন, আগামী এক মাসের মধ্যে যাবতীয় বকেয়া প্রকল্প এবং মঞ্জুর হওয়া কাজের দরপত্র আহ্বান করে কাজ শুরু করে দিতে। কারণ, তার পরে লোকসভা ভোটের তারিখ ঘোষণা হয়ে গেলে নতুন কাজ শুরু করতে পারবে না জেলা পরিষদ। সব নেতার সামনেই আলিপুরদুয়ারের জেলা তৃণমূল সভাপতি তথা রাজ্যসভার সাংসদ প্রকাশ চিক বরাইককে চা বলয়ে সংগঠনে নজরদারি করতে বলেন তিনি। শুধু আলিপুরদুয়ার নয়, জলপাইগুড়ির চা বলয়ও দেখবেন প্রকাশ।

এ দিকে, মুখ্যমন্ত্রীর সভা চলাকালীনই এক বিবৃতিতে জলপাইগুড়ি জেলা তৃণমূলের শ্রমিক সংগঠনের সভাপতি রাজেশ লাকড়াকে সরিয়ে দেয় তৃণমূল। তার পরেই রাজেশ দল ছাড়ার কথা ঘোষণা করেন।

তৃণমূল সূত্রে দাবি, চা বলয় নিয়ে বরাবরই চিন্তায় রয়েছে তৃণমূল। আগামী লোকসভা ভোটে জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার, দুই আসন জিততেই চা বলয়ের ভোট চাই দলের। গত লোকসভা ভোটে দুই আসনেই তৃণমূলের হারের নেপথ্যে চা বলয়ের ভোট সরে যাওয়াকেই দায়ী করেন পর্যবেক্ষক থেকে নেতারা। সেই কারণেই রাজ্যসভার সাংসদ প্রকাশ চিক বরাইকের উপরে চা বলয়ের দায়িত্ব দিলেন মুখ্যমন্ত্রী।

গত পঞ্চায়েত ভোটে দুই জেলাতেই বিপুল জয় পেয়েছে তৃণমূল। লোকসভা ভোটের আগে গ্রামীণ এলাকার বাসিন্দারা যেন সরকারি উন্নয়ন প্রকল্পের কাজ বাস্তবে দেখতে পান, সে জন্য দ্রুত বকেয়া টেন্ডার সেরে ফেলতেও মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন বলে মনে করছেন তৃণমূল নেতারা। জলপাইগুড়ি জেলা পরিষদের সদস্য তথা জেলা তৃণমূল সভাপতি মহুয়া গোপ বলেন, “পঞ্চদশ অর্থ কমিশন-সহ বাকি বকেয়া প্রকল্পের টেন্ডারের কাজ দ্রুত সেরে ফেলতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে লোকসভা ভোট ঘোষণা হলেও উন্নয়নের কাজে কোনও সমস্যা হবে না।”

এ দিন ফুলবাড়িতে মুখ্যমন্ত্রীর সরকারি সুবিধা প্রদান সভায় আলিপুরদুয়ার থেকে রাজ্যসভার সদস্য প্রকাশ চিক বরাইক, বিধায়ক সুমন কাঞ্জিলাল, এসজেডিএ চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী, জেডিএ চেয়ারম্যান গঙ্গাপ্রসাদ শর্মা, জেলা পরিষদের সভাধিপতি স্নিগ্ধা শৈব, সহকারী সভাধিপতি মনোরঞ্জন দে, পুরসভার চেয়ারম্যান প্রসেনজিৎ কর যোগ দেন। দলীয় সূত্রে খবর, সরকারি সভা শেষে মঞ্চ থেকে বেরিয়ে যাওয়ার সময় আলিপুরদুয়ারের দলের জনপ্রতিনিধিদের আরও ভাল করে কাজ করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। ফের জয়গাঁ উন্নয়ন পর্ষদের চেয়ারম্যানের দায়িত্ব পাওয়া গঙ্গাপ্রসাদকেও ভাল করে কাজ করতে বলেন তিনি।

দলের জেলা সভাপতি তথা সাংসদ প্রকাশ বলেন, ‘‘দলনেত্রী আরও ভাল করে সকলকে কাজ করে যেতে বলেছেন। আমরা অবশ্যই সেই নির্দেশ পালন করব।’’ জলপাইগুড়ি জেলা পরিষদের সভাধিপতি কৃষ্ণা রায় বর্মণও বলেন, “সকলকে নিয়ে কাজ করতে বলেছেন মুখ্যমন্ত্রী।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alipurduar Jalpaiguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE