Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Abdul Mannan: রাজ্যপালের ভাষণের সময়ে বিজেপি-র বিরোধিতাকে নজিরবিহীন বলা যায় না: আব্দুল মান্নান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুলাই ২০২১ ০০:৪৫


ফাইল চিত্র

শুক্রবার বিধানসভার অধিবেশনে যা ঘটেছে, তা কোনও নজিরবিহীন ঘটনা নয়। আগেও এ রকম বহু ঘটনা ঘটেছে, বললেন বিধানসভার প্রাক্তন বিরোধী দলনেতা আব্দুল মান্নান।

শুক্রবার রাজ্যপাল জগদীপ ধনখড়ের ভাষণ শুরু হয় ঠিক দুপুর ২টোয়। শুরু হতে না হতেই বিজেপি বিধায়করা বিক্ষোভ দেখিয়ে আসন ছেড়ে ওয়েলে নেমে আসেন। হাতে ছিল ভোট পরবর্তী হিংসা নিয়ে পোস্টার ও ছবি। ভাষণ শুরুর এক মিনিটের মধ্যে থেমে যেতে হয় ধনখড়কে। বিষয়টি নিয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। তার পর ২টো ৪ মিনিট নাগাদ রাজ্যপাল ফের ভাষণ শুরু করলেও বিক্ষোভ অব্যাহত থাকে। এর প্রায় সঙ্গে সঙ্গেই ভাষণ শেষ করে দেন তিনি। ধনখড় বিধানসভা ছেড়ে চলে যান ২টো ৮ মিনিট নাগাদ।

এই গোটা ঘটনা নিয়ে মান্নান বলেন, ‘গত দশ বছরে আমরা শিষ্টাচার মেনে বিরোধিতা করেছি। আমরা যখন বিরোধী ছিলাম বা তৃণমূল যখন বিরোধী দলে ছিল, অতীতে বহুবার এই ধরনের ঘটনা ঘটেছে। এ বিক্ষোভ রাজ্যপালের বিরুদ্ধে নয়, এটা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ। এটা সবার জানা, রাজ্যপাল ভাষণে কখনওই নিজের বক্তব্য রাখবেন না। সরকারের পক্ষেই তিনি ভাষণ দেবেন। আর বিরোধীপক্ষ সেই জন্যই বিরোধিতা করে। আমরাও বিরোধিতা করতাম। আর ওই ভাষণে কিছুই তো নেই। রাজ্যে মহিলারা ধর্ষিতা হচ্ছেন। হিংসার ঘটনা ঘটছে। মানুষ খুন হচ্ছেন। সে সব তো কিছুই নেই। উন্নয়নে কথা নেই। বেকার সমস্যার কথাও নেই। রাজ্যপাল ও রাষ্ট্রপতি যা ভাষণ দেন সেটা সরকার পক্ষেই। আর সেই কারণেই বিরোধীরা বিরোধিতা করেন।’’

Advertisement

আরও পড়ুন

Advertisement