Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Cattle Smuggling Scam

গরু পাচারকাণ্ডের কালো টাকা সাদা করতে ভুয়ো অ্যাকাউন্ট! সিউড়ির সমবায় ব্যাঙ্কে আবার সিবিআই

সিউড়ির সমবায় ব্যাঙ্কে আবার হানা দিল সিবিআই। ওই ব্যাঙ্কে আরও কিছু ভুয়ো অ্যাকাউন্ট রয়েছে বলে দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। হরিপুর গ্রামেও গিয়েছেন তদন্তকারীরা।

অ্যাকাউন্ট নিয়ে গ্রামবাসীদের সঙ্গে কথা বলছেন সিবিআই আধিকারিকরা।

অ্যাকাউন্ট নিয়ে গ্রামবাসীদের সঙ্গে কথা বলছেন সিবিআই আধিকারিকরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
সিউড়ি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৩:০৫
Share: Save:

গরু পাচারচক্রের কালো টাকা সাদা করতে সিউড়ির কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কে আরও ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। বুধবার ব্যাঙ্কে হানা দিয়ে এমন দাবিই করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এর আগেও, ওই ব্যাঙ্কে অভিযান চালিয়েছিল সিবিআই। সে বার ১৭৭টি ভুয়ো অ্যাকাউন্টের হদিশ পাওয়া গিয়েছিল বলে দাবি করেছিলেন তদন্তকারীরা। সিবিআইয়ের দাবি, ওই ব্যাঙ্কে বেনামে আরও অনেক অ্যাকাউন্ট খোলা হয়েছে। তার তদন্তেই বুধবার ব্যাঙ্কে যায় সিবিআইয়ের একটি দল।

Advertisement

তদন্তকারীরা জানতে পেরেছেন, ওই ব্যাঙ্কে আরও কিছু ভুয়ো অ্যাকাউন্ট রয়েছে। সেই তথ্য পেয়েই আবার ব্যাঙ্কে গিয়েছেন তদন্তকারীরা। বিভিন্ন নথি সংগ্রহ করেছেন তাঁরা। সিবিআইয়ের দাবি, গ্রামবাসীদের নামে ওই অ্যাকাউন্টগুলি রয়েছে। যাঁদের নামে অ্যাকাউন্ট রয়েছে, তাঁরা এ ব্যাপারে কিছুই জানেন না। এমন অনেকের নামেই অ্যাকাউন্ট রয়েছে, যাঁরা সই করতে পারেন না।

বুধবার সমবায় ব্যাঙ্কে যাওয়ার পর পুরন্দরপুর এলাকার হরিপুর গ্রামে গিয়েছেন সিবিআই আধিকারিকরা। ওই গ্রামের বাসিন্দাদের একাংশের নামে অ্যাকাউন্ট রয়েছে বলে দাবি। যাঁদের নামে অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের ডেকে জিজ্ঞাসাবাদ করছেন তদন্তকারীরা। সিবিআই সূত্রে খবর, গ্রামবাসীরা জানিয়েছেন, তাঁরা এই অ্যাকাউন্টের বিষয়ে জানেন না। গ্রামবাসীদের দাবি, সরকারি প্রকল্পের সুবিধা দেওয়ার জন্য তাঁদের কাছ থেকে আধার কার্ড, ভোটার কার্ড নেওয়া হয়েছিল। ভুয়ো অ্যাকাউন্টগুলি যাচাই করে তদন্তকারীরা দেখেছেন, যাঁদের নামে অ্যাকাউন্ট রয়েছে, তাঁদের আধার কার্ড, ভোটার কার্ডের তথ্যই একমাত্র মিলেছে।

সিবিআইয়ের দাবি, গ্রামবাসীদের ভুল বুঝিয়ে তাঁদের কাছ থেকে আধার কার্ড, ভোটার কার্ডের মতো নথি নিয়ে ভুয়ো অ্যাকাউন্ট বানানো হয়েছে। গরু পাচার কারবারের কালো টাকা সাদা করতেই এই ভুয়ো অ্যাকাউন্ট বানানো হয় বলে মনে করছেন তদন্তকারীরা।

Advertisement

গরু পাচারকাণ্ডে গ্রেফতার করা হয়েছে বীরভূমের জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলকে। তৃণমূলের এই দাপুটে নেতার গ্রেফতারির পর থেকেই একাধিক তথ্য উঠে এসেছে বলে দাবি করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। অনুব্রতের নামে একাধিক সম্পত্তির হদিশ পাওয়া গিয়েছে বলেও দাবি করেছেন তদন্তকারীরা। লটারির টিকিটও তদন্তকারীদের আতশকাচের তলায় এসেছে। এই আবহে সমবায় ব্যাঙ্কে একের পর এক ভুয়ো অ্যাকাউন্টের হদিশ নতুন মাত্রা যোগ করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.