Advertisement
০১ মে ২০২৪
Pradip Bhattacharya at bolpur

বোলপুরে অনুব্রতকে বিঁধলেন প্রদীপ

রবিবার বোলপুর সাধারণ পাঠাগারে বোলপুর মহকুমার কংগ্রেসের শ্রমিক ইউনিয়ন আইএনটিইউসির ডাকে এক শ্রমিক সম্মেলনে যোগ দিতে আসেন প্রদীপ।

মঞ্চে প্রদীপ ভট্টাচার্য-সহ কংগ্রেসের নেতারা। রবিবার বোলপুর টাউন লাইব্রেরিতে।

মঞ্চে প্রদীপ ভট্টাচার্য-সহ কংগ্রেসের নেতারা। রবিবার বোলপুর টাউন লাইব্রেরিতে। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ০৯:৪২
Share: Save:

“রাজনীতি এমন একটা জায়গায় আপনাদের ঠেলে দিয়েছিল, যেখানে এক সময় মনে হচ্ছিল, শান্তিনিকেতন আর রবীন্দ্রনাথের জন্য নয়, সেই ব্যক্তির জন্য বিখ্যাত। আজ সেই ব্যক্তি নেই এখানে।” নাম না করে তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে এ ভাবেই বিঁধলেন কংগ্রেসের রাজ্যসভার বিদায়ী সাংসদ প্রদীপ ভট্টাচার্য। পাশাপাশি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন ভোটের জন্য এই ‘অন্যায়’ কে ‘প্রশ্রয়’ দিয়ে গিয়েছেন তা নিয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি। যদিও বিষয়টি গুরুত্ব দিতে নারাজ তৃণমূল।

রবিবার বোলপুর সাধারণ পাঠাগারে বোলপুর মহকুমার কংগ্রেসের শ্রমিক ইউনিয়ন আইএনটিইউসির ডাকে এক শ্রমিক সম্মেলনে যোগ দিতে আসেন প্রদীপ। সম্মেলনে ছিলেন আইএনটিইউসি-র রাজ্য সভাপতি কামারুজ্জামান কামার, আইএনটিইউসি-র জেলা সভাপতি মৃণাল বসু, জেলার নেতা দেবকুমার দত্ত প্রমুখ।

এ দিন মঞ্চ থেকে আক্ষেপ করে প্রদীপ বলেন, ‘‘বাংলার মুখ্যমন্ত্রী নিজে এটা কেন বোঝেননি সেটাও আমার কাছে আশ্চর্য লাগে। কেন যে তিনি ভোটের জন্য শুধুমাত্র অন্যায়কে দিনের পর দিন প্রশ্রয় দিয়ে গেছেন এটা ভাবতে পারা যায় না।’’ তিনি আরও বলেন, ‘‘সরকারের সিস্টেমে যেন দুর্নীতির বাসা বেধে গিয়েছে। এই সিস্টেমকে যদি আমরা পরিবর্তন করতে না পারি তা হলে বাংলার মাটিতে শিল্প কেমন করে আসবে।”

এ দিনের সম্মেলন থেকে বোলপুরের শিবপুর মৌজায় অবিলম্বে শিল্প জমিতে শিল্প করা, জেলার এখনও যে সমস্ত পরিযায়ী শ্রমিক রাজ্যের বাইরে রয়েছেন তাঁদের অবিলম্বে রাজ্যে ফিরিয়ে আনা, শ্রমিকদের নিরাপত্তা সুনিশ্চিত করা-সহ ছ’দফা দাবিও তোলা হয়।

এ দিন ‘ইন্ডিয়া’ জোট নিয়েও মন্তব্য করেন প্রদীপ। তিনি বলেন, “ইন্ডিয়া জোট সবেমাত্র তৈরি হয়েছে। এটি তৈরি হওয়ার সঙ্গে সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী বিপদগ্রস্ত হয়ে পড়েছেন। ইন্ডিয়া জোট সঙ্গে যে রাজনৈতিক দলগুলি আছে তাদের অনেক জায়গায় অনেক বিরোধ আছে। তবে এই বিরোধ মেটানোর জন্য কমিটিও তৈরি করা হয়েছে।’’

যাদবপুরে ছাত্র-মৃত্যুর ঘটনা প্রসঙ্গে প্রদীপ বলেন, ‘‘খুব নির্মম ঘটনা। কর্তৃপক্ষ নীরব কেন এটাই আমার কাছে আশ্চর্য লাগছে।”

এ বিষয়ে তৃণমূলের জেলা সভাধিপতি তথা তৃণমূলে কোর কমিটির আহ্বায়ক বিকাশ রায়চৌধুরী বলেন, “প্রদীপবাবু রাজনীতিতে শ্রদ্ধেয় ব্যক্তি। তবে রবীন্দ্রনাথের সঙ্গে কারুর তুলনা হয় না। তবে ২০১১ সালের পরে বীরভূমে ধারাবাহিক উন্নয়ন হয়েছে। ”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Anubrata Mondal TMC Congress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE