Advertisement
০৮ মে ২০২৪
Bishnupur

বিষ্ণুপুরের মন্দিরে মুগ্ধ গোপালাস্বামী

রাসমঞ্চে দীর্ঘক্ষণ কাটান। মন্দিরগুলি নির্মাণের ইতিহাসও শোনেন। দেশের অন্যান্য সংরক্ষিত মন্দিরগুলির সঙ্গে তুলনামূলক আলোচনাও করেন সঙ্গীদের সঙ্গে।

সস্ত্রীক দেশের প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এন গোপালাস্বামী। নিজস্ব চিত্র

সস্ত্রীক দেশের প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এন গোপালাস্বামী। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
বিষ্ণুপুর শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২২ ০৮:৪৫
Share: Save:

বিষ্ণুপুর ঘুরতে এসে এখানকার সংরক্ষিত মন্দিরগুলি ওয়ার্ল্ড হেরিটেজের অন্তর্ভুক্ত হওয়া দরকার বলে জানালেন দেশের প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এন গোপালাস্বামী। শুক্রবার সকালে তিনি সস্ত্রীক বিষ্ণুপুরের টেরাকোটার মন্দিরগুলি ঘুরে দেখেন। খুঁটিয়ে খুঁটিয়ে প্রতিটি মন্দিরের গায়ের নকশা, পৌরাণিক কাহিনির ছবি দেখেন। নিজের মোবাইল ফোনে সে সব ছবিও তোলেন। রাসমঞ্চে দীর্ঘক্ষণ কাটান। মন্দিরগুলি নির্মাণের ইতিহাসও শোনেন। দেশের অন্যান্য সংরক্ষিত মন্দিরগুলির সঙ্গে তুলনামূলক আলোচনাও করেন সঙ্গীদের সঙ্গে।

তিনি বলেন, “বিষ্ণুপুরের এই ধরনের সংরক্ষিত মন্দিরগুলি ওয়ার্ল্ড হেরিটেজের অন্তর্ভুক্ত হওয়া দরকার। কেন্দ্র ও রাজ্যের মিলিত উদ্যোগে অপূর্ব সৌধগুলি তুলে ধরলে পর্যটক বেশি বেশি আসবে।” রাস্তাঘাট ও স্থানীয় পরিকাঠামো উন্নত করতে পুরাতত্ত্ব সর্বেক্ষণ ও মহকুমা প্রশাসনের আধিকারিকদের পদক্ষেপ করতে পরামর্শ দেন। টেরাকোটার অলঙ্করণ ও মন্দির গাত্রের পৌরাণিক কাহিনির সুক্ষ্মাতিসুক্ষ্ম কাজের যেমন প্রশংসা করলেন, তেমনই ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণেরও তিনিপ্রশংসা করেন।

রাসমঞ্চ ছাড়াও ঘুরে দেখেন শ্যামরাই, জোড়বাংলা, কালাচাঁদ মন্দির ও বিষ্ণুপুর গেট। সঙ্গে ছিলেন দুই ডেপুটি ম্যাজিস্ট্রেট এবং ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bishnupur N Gopalaswami
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE