Advertisement
২৮ মে ২০২৪
RSS Chief Mohan Bhagwat

নেতাজিকে সম্মান জানিয়ে কলকাতায় শক্তি প্রদর্শন সঙ্ঘের, লম্বা সফরে শহরে আসছেন ভাগবত

এই বার কলকাতায় বড় আকারে নেতাজি জয়ন্তী পালন করবে আরএসএস। অংশ নিতে আসবেন স্বয়ং সঙ্ঘপ্রধান ভাগবত। কলকাতা ছাড়াও ২৩ জানুয়ারি দক্ষিণবঙ্গের জেলায় জেলায় কর্মসূচি রয়েছে সঙ্ঘের।

পাঁচ দিন কলকাতায় থাকবেন ভাগবত।

পাঁচ দিন কলকাতায় থাকবেন ভাগবত। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১৯:৩১
Share: Save:

পাঁচ বছর পরে কলকাতায় প্রকাশ্য সমাবেশ করতে চলেছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)। আগামী ২৩ জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন পালন উপলক্ষে শহিদ মিনার ময়দানে বড় কর্মসূচি নিয়েছে সঙ্ঘ। ওই দিনে বড় সংখ্যায় সঙ্ঘ-সদস্য স্বয়ংসেবকদের জমায়েতের পরিকল্পনা রয়েছে। সেই কর্মসূচিকে কেন্দ্র করে পাঁচ দিনের সফরে কলকাতায় আসার কথা সঙ্ঘপ্রধান মোহন ভাগবতের। আরএসএস সূত্রে জানা গিয়েছে, জানুয়ারি মাসের ১৯ থেকে ২৩ তারিখ ভাগবত কলকাতায় থাকবেন। শহিদ মিনারের প্রকাশ্য সমাবেশ ছাড়াও বিভিন্ন কর্মসূচি ও সাংগঠনিক বৈঠক থাকবে তাঁর।

সঙ্ঘ সাংগঠনিক ভাবে পশ্চিমবঙ্গকে ৩টি রাজ্যে ভাগ করে। উত্তর, মধ্য এবং দক্ষিণবঙ্গ। এই কর্মসূচি মূলত দক্ষিণবঙ্গের। ১৯ তারিখ ভাগবত কলকাতায় এলে তিনি বেশ কয়েকটি সাংগঠনিক বৈঠকে যোগ দেবেন। সেই সঙ্গে সমাজের বিশিষ্টদের সঙ্গেও বৈঠক করতে পারেন। আরএসএস সূত্রে জানা গিয়েছে, শুধু পশ্চিমবঙ্গই নয়, উত্তর-পূর্ব ভারত-সহ আশপাশের বেশ কয়েকটি রাজ্য থেকেও বিশিষ্টরা ওই সময়ে কলকাতায় আসবেন। তাঁদের সঙ্গে বৈঠক করবেন ভাগবত।

মূল কর্মসূচিটি রয়েছে ২৩ জানুয়ারি। নেতাজি জয়ন্তী পালনের লক্ষ্যে শহিদ মিনারে যে সমাবেশ হবে সেখানে সঙ্ঘের গণবেশ (ইউনিফর্ম) পরে আসতে বলা হয়েছে। সঙ্ঘের মুখপাত্র বিপ্লব রায় বলেন, ‘‘শহিদ মিনারের সমাবেশে শুধু কলকাতা ও হাওড়া জেলার স্বয়ংসেবকরা অংশ নেবেন। বাকি জেলায় জেলায় ওই দিন স্বয়ংসেবকরা পূর্ণ গণবেশে প্রভাত ফেরি বা সান্ধ্য ফেরিতে অংশ নেবেন।’’

কয়েক বছর অন্তর প্রতি রাজ্যে সঙ্ঘপ্রধানের সফরের মধ্যে প্রকাশ্য কর্মসূচি করে থাকে আরএসএস। বাংলায় এমন সমাবেশ এরা আগে শেষ বার হয়েছিল ২০১৭ সালে। মাঝে করোনা পরিস্থিতির সময় সঙ্ঘ যাবতীয় কর্মসূচি বন্ধ রেখেছিল। ২০১৭ সালে মকর সংক্রান্তি তিথিতে ব্রিগেডে ভাগবতের সমাবেশ হয়েছিল। এ বার নেতাজি জয়ন্তীতে শহিদ মিনারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohan Bhagwat RSS chief
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE