Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

News of the day: করোনা আবহেই দ্বিতীয় রথযাত্রা, রেশ কোপা, ইউরো, উইম্বলডনের, নজরে আর কী কী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ জুলাই ২০২১ ০৯:০৮
গ্রাফিক শৌভিক দেবনাথ।

গ্রাফিক শৌভিক দেবনাথ।

অতিমারি পরিস্থিতিতেই সোমবার জগন্নাথ দেবের রথযাত্রা। ন’দিনের উৎসবকে সামনে রেখে কড়া নিরাপত্তা চাদরে ইতিমধ্যেই মুড়ে ফেলা হয়েছে গোটা পুরী শহর। যাঁরা টিকা নিয়েছেন, শুধুমাত্র তাঁদেরই রথ টানার অনুমতি দিয়েছে ওড়িশা সরকার। তবে কোভি়ডের কারণে নদিয়ার মায়াপুরে ইসকনের রথের চাকা গড়াবে না। প্রতি বার রথযাত্রায় রাজাপুর থেকে তিনটি রথ ইসকন মন্দিরে আসে। কিন্তু, এ বছর একটি রথও আসবে না। শুধুমাত্র নিয়ম রক্ষার জন্য একটি ছোট রথ বের করা হবে।

রবিবার একই দিনে কোপা আমেরিকার, উইম্বলডন, ইউরো কাপের ফাইনাল। যাঁরা খেলাখুলো ভালবাসেন তাঁদের কাছে রবিবার আক্ষরিক অর্থে ‘সুপার সানডে’ হিসেবে কেটেছে। সোমবারও যে তার রেশ থাকবে, তা বলার অপেক্ষা রাখে না। মাত্র ১৭ বছর বয়সেই জুনিয়র উইম্বলডন জিতে ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেলা আমেরিকার প্রবাসী বঙ্গ সন্তান সমীরে মজে বাংলা।

Advertisement

তবে এই ‘সুপার সানডে’-এর মাঝেই কলকাতায় ঘাপটি মেরে থাকা তিন জেএমবি জঙ্গি গ্রেফতার হওয়ায় চাপা আতঙ্ক ছড়িয়েছে শহরে। শনিবার রাতে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) অভিযান চালিয়ে ওই জঙ্গিদের গ্রেফতার করেছে। বর্তমানে ধৃতদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। আপাতত জানা গিয়েছে ওই জঙ্গিরা প্রত্যেকেই বাংলাদেশের নাগরিক। কয়েক ঘণ্টার ব্যবধানে উত্তরপ্রদেশের লখনউয়েও দুই আলকায়দা জঙ্গি ধরা পড়েছে। এই দুই ঘটনার মধ্যে কোনও যোগসূত্র আছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। নজর থাকবে সেদিকেও।

সেই সঙ্গে বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার তলবে শনিবার রাতেই রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দিল্লি উড়ে যাওয়া এবং রবিবার সকালে বৈঠক নিয়ে গুঞ্জনও শুরু হয়েছে রাজ্য রাজনীতিতে। সম্প্রতি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দু-দু’বার দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর তাঁর সঙ্গে দিলীপের সঙ্ঘাত প্রকাশ্যে এসেছে। দিলীপকেও বলতে শোনা গিয়েছে, ‘‘উনি আমাকে বলে যাননি।’’ ভোট-পরবর্তী দলগত বিষয়, নানা ধরনের অসন্তোষ নিয়ে কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে দিলীপের কথা হতে পারে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement