Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Sputnik v: স্পুটনিক-টিকার স্বেচ্ছাসেবকদের কেন শংসাপত্র নয়, কেন্দ্রের জবাব চাইল কলকাতা হাই কোর্ট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ ডিসেম্বর ২০২১ ১৭:২৯
কলকাতায় রুশ টিকা স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক গবেষণায় অংশগ্রহণ করেও মেলেনি সরকার অনুমোদিত শংসাপত্র।

কলকাতায় রুশ টিকা স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক গবেষণায় অংশগ্রহণ করেও মেলেনি সরকার অনুমোদিত শংসাপত্র।

কলকাতায় রুশ টিকা স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক গবেষণায় অংশগ্রহণ করেও মেলেনি সরকার অনুমোদিত শংসাপত্র। যার জেরে পরীক্ষায় অংশ নেওয়া ওই স্বেচ্ছাসেবকদের নানাবিধ সমস্যায় পড়তে হচ্ছে। কেন এখনও তাঁদের শংসাপত্র দেওয়া হল না? এই প্রশ্ন তুলে কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছিল একটি জনস্বার্থ মামলা। বৃহস্পতিবার ওই মামলার শুনানিতে এ বিষয়ে কেন্দ্রের অবস্থান জানতে চাইল আদালত।

বৃহস্পতিবার মামলাটি হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের বেঞ্চে ওঠে। কেন কলকাতার স্বেচ্ছাসেবকরা এখনও শংসাপত্র পাননি, তা কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতার থেকে জানতে চান বিচারপতি। তার জবাবে তুষার জানান, তিনি এ বিষয়ে কেন্দ্রের সঙ্গে কথা বলবেন। কেন এই প্রক্রিয়া এখনও সম্পূর্ণ হয়নি, কেন্দ্রের থেকে তা জেনে আদালতকে জানাবেন তিনি। এর জন্য আদালতের থেকে কিছু সময়ও চেয়েছেন তুষার। তার আবেদনের প্রেক্ষিতেই এক মাস সময় দিয়েছেন প্রধান বিচারপতি।

Advertisement

গত বছর ডিসেম্বর থেকে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত স্পুটনিক ভ্যাকসিনের পরীক্ষামূলক টিকাকরণ চলে ভারতে। পরীক্ষা সফল হওয়ার পর সাধারণের জন্য ওই টিকায় ছাড়পত্র দেয় আইসিএমআর। কিন্তু কলকাতার এক বেসরকারি হাসপাতালের চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক আদালতে জনস্বার্থ মামলা দায়ের করে অভিযোগ করেন, যাঁরা পরীক্ষায় অংশ নিয়েছিলেন তাঁদের শংসাপত্র দেওয়া হয়নি। ফলে একাধিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে ওই ব্যক্তিদের। কলকাতায় অন্তত ৫০ জন ব্যক্তি স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক গবেষণায় অংশ নিয়েছেন বলেও সেই সময় জানান তিনি।

আরও পড়ুন

Advertisement