Advertisement
০৪ মে ২০২৪
ISF Rally

ভিক্টোরিয়া হাউসের সামনে আইএসএফের সভা কেন? এ বার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ রাজ্য

আগামী ২১ জানুয়ারি ভিক্টোরিয়া হাউসের সামনে একটি সভা করতে চেয়েছে আইএসএফ। পুলিশের অনুমতি না পেয়ে তারা হাই কোর্টের দ্বারস্থ হয়। শর্তসাপেক্ষে সভা করার অনুমতি দেওয়া হয়েছে আইএসএফকে।

State Government challenges Single bench order on ISF rally in Calcutta High Court

আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১২:১৬
Share: Save:

ভিক্টোরিয়া হাউসের সামনে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-কে সভা করার অনুমতি দিয়েছে কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবারই শর্তসাপেক্ষে বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চ ওই নির্দেশ দিয়েছে। শুক্রবার সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হল রাজ্য সরকার। শুক্রবারই মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চে।

আগামী ২১ জানুয়ারি ভিক্টোরিয়া হাউসের সামনে একটি সভা করতে চেয়েছে আইএসএফ। কিন্তু পুলিশ তার অনুমতি দেয়নি। এর পর তারা হাই কোর্টের দ্বারস্থ হয়। বৃহস্পতিবার আদালত জানায়, শর্ত মেনে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে পারবে নওশাদ সিদ্দিকির দল। ন’টি শর্ত নির্দিষ্ট করে দেওয়া হয়।

বিচারপতি জয় সেনগুপ্তের বেঞ্চ জানায়, আইএসএফের সভায় এক হাজারের বেশি মানুষ জমায়েত করতে পারবেন না। সভার মঞ্চ লম্বা এবং চওড়ায় ২০ ফুটের বেশি করা যাবে না। আড়াইটে থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত সভা করা যাবে। সেখান থেকে কোনও আপত্তিকর বা উস্কানিমূলক মন্তব্য করা যাবে না। সভার কাজ পরিচালনার জন্য পর্যাপ্ত সংখ্যায় স্বেচ্ছাসেবী নিয়োগ করতে হবে। সভার কারণে যান চলাচলে যাতে কোনও ব্যাঘাত না ঘটে, তা-ও দেখতে বলে আদালত।

বিচারপতি আরও জানান, সভাস্থলে ১৫টির বেশি গাড়ি নিয়ে যেতে পারবে না আইএসএফ। সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে সভার মঞ্চ তৈরির কাজ করা যাবে না। পুলিশ এবং অয়োজকদের সভার ভিডিয়োগ্রাফি করতে হবে। রাজ্যকে সভাস্থল এবং আশপাশে পর্যাপ্ত পুলিশের বন্দোবস্ত করতে হবে।

আইএসএফের সভার বিরোধিতা করে আদালতে রাজ্যের তরফে পাল্টা যুক্তি দেওয়া হয়েছিল। তাদের দাবি ছিল, যে দিন আইএসএফ কর্মসূচি করতে চাইছে, সে দিন ভিক্টোরিয়া হাউসের সামনে পূর্বনির্ধারিত কর্মসূচি রয়েছে। একটি মিছিল যাওয়ার কথা রয়েছে ভিক্টোরিয়া হাউসের সামনে দিয়ে। আগে থেকে অনুমতিও নেওয়া রয়েছে। আর সেই কারণেই পুলিশ আইএসএফকে ওই জায়গায় সভা করার অনুমতি দেয়নি। দু’পক্ষের বক্তব্য শুনে বৃহস্পতিবার নওশাদদের শর্তসাপেক্ষে সভা করার অনুমতি দেয় উচ্চ আদালত। তবে সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে উচ্চতর বেঞ্চের দ্বারস্থ রাজ্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISF Rally ISF Calcutta High Court Nawsad Siddique
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE