Advertisement
০৪ মে ২০২৪
Sujit Basu

Sujit Bose: ছোট আবাসনের অগ্নিনির্বাপণ ব্যবস্থার উপর নজরদারি চলবে, জানালেন দমকলমন্ত্রী

শহর কলকাতায় তৈরি হওয়া ছোট আবাসনগুলিতে কোথাও অগ্নিনির্বাপক ব্যবস্থা রয়েছে নামমাত্র। আবার কোথাও বছরের পর বছর রক্ষণাবেক্ষণের অভাবে অকেজো হয়ে পড়ে রয়েছে।

সাংবাদিক সম্মেলনে দমকলমন্ত্রী সুজিত বসু।

সাংবাদিক সম্মেলনে দমকলমন্ত্রী সুজিত বসু। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ২০:২৫
Share: Save:

ছোট আবাসনেও অগ্নিনির্বাপণ ব্যবস্থার ওপরেও নজরদারি চালাবে দমকল বিভাগ। এমনটাই জানালেন দমকল মন্ত্রী সুজিত বসু। সোমবার দমকল দফতরের মির্জা গালিব স্ট্রিটের অফিসের সাংবাদিক বৈঠকে ছোট আবাসনের অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে প্রশ্নের মুখে পড়েন তিনি।

সুজিত বলেন, ‘‘দমকল দফতর অডিট শুরু করছে। ছোট আবাসানের ক্ষেত্রেও সেই অডিট হবে। সেই অডিট হলেই সবকিছু জানা যাবে।’’ বস্তুত, শহর কলকাতা তৈরি হওয়া ছোট আবাসনগুলিতে কোথাও কোথাও অগ্নিনির্বাপণ ব্যবস্থা রয়েছে নামমাত্র। আবার কোথাও বছরের পর বছর রক্ষণাবেক্ষণের অভাবে অকেজো হয়ে পড়ে রয়েছে। এমনও আবাসন রয়েছে যেখানে কোনও আগুন নেভানোর ন্যূনতম ব্যবস্থাটুকু নেই। মূলত সেই আবাসনগুলির পরিকাঠামো নিয়েই মন্ত্রী নিজের মতামত জানিয়েছেন।

উল্লেখ্য, সোমবারই মন্ত্রী ঘোষণা করেছেন, এবার থেকে বেসরকারি সংস্থাকে দিয়ে ফায়ার অডিট করানো হবে। প্রতিমাসে দফতরের পক্ষ থেকে ২৫০টি অডিট করানো হয়। কিন্তু দফতরের কাজে গতি ও স্বচ্ছতা আনতে গেলে এর থেকে অনেক বেশি অডিটের প্রয়োজন বলেই জানাচ্ছে দমকল দফতরের একটি সূত্র। তাই মন্ত্রী জানিয়েছেন, এবার থেকে বেসরকারি সংস্থা এই অডিটের কাজ করবে। ফলে কোথায় দমকলের আইন মানা হচ্ছে বা হচ্ছে না, এবং পরিকাঠামোগত ক্ষেত্রে কোথায় কোথায় ফাঁক রয়ে গিয়েছে সহজেই তা জানতে পারবে দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sujit Basu Fire Service
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE