Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Nabanna

Nabanna:কেন্দ্রের থেকে আসা খরচ না হওয়া টাকায় শুধু বেতনই দেওয়া যাবে, নির্দেশ অর্থ দফতরের

অন্য কোনও খাতে ওই অর্থ খরচ করা যাবে না। গত ৭ এপ্রিল এই নির্দেশিকা জারি করে সংশ্লিষ্ট দফতরগুলিকে জানিয়ে দিয়েছে।

নবান্ন।

নবান্ন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২২ ১৩:০৪
Share: Save:

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের অর্থ নির্দিষ্ট সময়ে খরচ করতে পারেনি রাজ্য সরকার। তাই এ বার রাজ্য অর্থ দফতর নির্দেশিকা জারি করে সেই অর্থ খরচ করার বিষয়ে নির্দেশ জারি করল। সেই নির্দেশিকায় বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারি প্রকল্পে যে অর্থ খরচ করা যায়নি, তা খরচ করতে হবে কেন্দ্রীয় প্রকল্পের বেতনের জন্য। অন্য কোনও খাতে ওই অর্থ খরচ করা যাবে না। গত ৭ এপ্রিল এই নির্দেশিকা জারি করে সংশ্লিষ্ট দফতরগুলিকে জানিয়ে দিয়েছে।

প্রতি বছর কেন্দ্রীয় সরকারি প্রকল্পের যে অর্থ রাজ্য সরকার পায়, তা নির্দিষ্ট সময়ে খরচ করার লক্ষ্যমাত্রাও বেঁধে দেওয়া হয়। কেন্দ্রীয় প্রকল্প বাবদ পাওয়া অর্থ খরচ করতে হয় নির্দিষ্ট অর্থ বর্ষে। অর্থ দফতরের ওই বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে, গত ২০২১-২২ অর্থ বর্ষে সেই কেন্দ্রীয় প্রকল্পের অর্থ খরচ করা যায়নি। তাই ওই পরিমাণ অর্থ খরচ করলে তা করতে হবে কেন্দ্রীয় প্রকল্পের বেতন বাবদ। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের ১০০ দিনের কাজ, প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প-সহ একঝাঁক কেন্দ্রীয় প্রকল্পের কাজ চলছে রাজ্যের গ্রামীণ এলাকায়।

সূত্রের খবর, সেইসব প্রকল্প এখন এগিয়ে নিয়ে যেতে চলতি অর্থবর্ষে ফের বরাদ্দ করবে কেন্দ্র। কিন্তু আগের থেকে যাওয়া অর্থ বেতন বাবদ খরচ করে তা কেন্দ্রীয় সরকারকে জানাতে হবে। এ প্রসঙ্গে কর্মচারী ফেডারেশনের তরফে মনোজ চক্রবর্তী বলেন, ‘‘অর্থ দফতর যখন এই নির্দেশিকা জারি করেছে, তখন একটি নির্দিষ্ট পরিকল্পনা মতোই এগোচ্ছে রাজ্য সরকার। কারণ এই প্রকল্পগুলির উপরেই নির্ভর করছে রাজ্যের গ্রামীণ এলাকার উন্নয়ন। তাই সেই উন্নয়ন এগিয়ে নিয়ে যেতে এই অর্থ খরচ করা খুবই জরুরি। আর পরিকল্পনা মতো অর্থ খরচ করলে কেন্দ্রীয় সরকারও বরাদ্দ বজায় রাখতে বাধ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna mgnrega scheme Finance Departrment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE