Advertisement
০৩ মে ২০২৪
Bengal Teacher Recruitment Case

পুজোর আগেই নিয়োগ বহু পার্শ্বশিক্ষক, আংশিক সময়ের শিক্ষক, মন্ত্রিসভার সিদ্ধান্ত জানালেন ব্রাত্য

এই পর্যায়ে কত শিক্ষক নিয়োগ করা হবে, তা উর্দু অ্যাকাডেমির সঙ্গে আলোচনার পর জানানো হবে বলে মন্তব্য করেছেন ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রীর আরও দাবি, উর্দু মাধ্যম বিদ্যালয়ে বহু সংখ্যক শিক্ষক নিয়োগ হবে।

The state cabinet gave its seal to the decision to appoint a bunch of teachers before Durga Puja

ব্রাত্য বসু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৮:১৯
Share: Save:

দুর্গাপুজোর আগেই কয়েকশো শিক্ষক নিয়োগের সিদ্ধান্তে সিলমোহর দিল রাজ্য মন্ত্রিসভা। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবন কালীঘাটে বসেছিল রাজ্য মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠকে রাজ্যের বিভিন্ন সরকারি স্কুলে শিক্ষক নিয়োগের বিষয়ে আলোচনা হয়। পরে মন্ত্রিসভার সিদ্ধান্তের কথা সাংবাদিক বৈঠক করে ঘোষণা করেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি বলেন, ‘‘উর্দু মাধ্যম বিদ্যালয়ের জন্য দেখা যাচ্ছে যে তারা সেখানে পার্ট টাইম ও প্যারা টিচার চেয়েছিলেন। তাই কন্ট্রাকচুয়াল ও পার্ট টাইম, প্যারা টিচারের পদ তৈরি করার প্রস্তাব আজকের বৈঠকে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।’’ এই পর্যায়ে কত শিক্ষক নিয়োগ করা হবে, তা উর্দু অ্যাকাডেমির সঙ্গে আলোচনার পর জানানো হবে বলে মন্তব্য করেছেন ব্রাত্য। শিক্ষামন্ত্রী আরও দাবি, উর্দু মাধ্যম বিদ্যালয়ে বিরাট সংখ্যায় শিক্ষক নিয়োগ হবে।

এ ছাড়াও বিদ্যালয় শিক্ষা ক্ষেত্রে উপ-আঞ্চলিক ভাষা প্রসারের জন্য উত্তরবঙ্গের জেলাগুলিতে ১৯৮টি রাজবংশী স্কুলে ৩৯৪ জন পার্শ্বশিক্ষক এবং ৩৮৫ জন শিক্ষাকর্মী নিয়োগের প্রস্তাব গৃহীত হয়েছে। শিক্ষামন্ত্রী জানিয়েছেন প্রত্যেকটি আঞ্চলিক ভাষা, যেমন নেপালি, রাজবংশী, কামতাপুরি, সাঁওতালি ভাষার প্রচার এবং প্রসারের জন্য শিক্ষার অধিকার আইনে শিক্ষা দফতরে নতুন একটি শাখা তৈরি হয়েছে বলেও জানানো হয়। এ বার থেকে এই বিষয় সংক্রান্ত কোনও প্রশ্ন জমা পড়লে তার উত্তর দিতে বাধ্য থাকবে শিক্ষা দফতর। এমনটাই জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE