Advertisement
১৯ মে ২০২৪
The 9th Apeejay Bangla Sahitya Utsob

বাংলা সাহিত্যের উৎসবে চাঁদের হাট, তিনদিনের উৎসবে আলোচনায় উঠবে ২২টি বিষয়

পার্কস্ট্রিটের প্রবাদপ্রতিম ও শতাব্দী প্রাচীন অক্সফোর্ড বুকস্টোরে অনুষ্ঠিত হবে তিন দিনের এই সাহিত্য উৎসব

নবম এপিজে বাংলা সাহিত্য উৎসব

নবম এপিজে বাংলা সাহিত্য উৎসব

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১০:০৭
Share: Save:

কলকাতা, ২১ নভেম্বর: শুরু হতে চলেছে এপিজে বাংলা সাহিত্য উৎসবের নবম বর্ষের অনুষ্ঠান। শতাব্দী প্রাচীন অক্সফোর্ড বুক স্টোরে তিন দিন ধরে চলবে এই অনুষ্ঠান। এটিই ভারতের প্রথম ও বৃহত্তম বাংলা সাহিত্য উৎসব। শুরু হচ্ছে ২৪ নভেম্বর। থাকবেন বাংলার সাহিত্য ও সংস্কৃতি জগতের খ্যাতনামীরা। বাংলা সাহিত্যের আলোচনার পাশাপাশি বাঙালিয়ানার সঙ্গে বাংলা সাহিত্যের সম্পর্কে তাঁদের নিজস্ব দৃষ্টিকোণ তুলে ধরবেন তাঁরা।

সালটা ২০১৫। অক্সফোর্ড বুকস্টোরেই এই ভাবনার জন্ম। যেমন ভাবা, তেমনই কাজ। সেই শুরু। এ বারেও আলোচনায় থাকবে বাংলা সাহিত্যের আগামী দিন, সাহিত্যের বিভিন্ন দিক। আলোচ্য বিষয়ে আছে সাহিত্যধর্মী কল্পকাহিনি ও বাস্তবাশ্রয়ী রচনা, কল্পবিজ্ঞান, ইতিহাস, পুরাণ, নারীবাদী সাহিত্য, অনুবাদ, কমিক্স এবং গ্রাফিক্স নভেল, হাস্যরস, কবিতা ইত্যাদি। বক্তা হিসাবে থাকছেন বিভিন্ন ক্ষেত্রের তারকারা। অংশ নেবেন লেখক, কবি, পরিচালক, মনোরোগ বিশেষজ্ঞ, নাট্যকার, অভিনেতা, সাংবাদিক-সহ আমলা, গবেষক, শিক্ষাবিদ, সঙ্গীতজ্ঞ, সাহিত্য পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক এবং সাংস্কৃতিক জগতের বিশিষ্টরা।

সাহিত্য উৎসবের নবম বার্ষিকী সম্পর্কে উৎসব পরিচালক এবং অক্সফোর্ড বুকস্টোরসের সিইও স্বাগত সেনগুপ্ত বলেন, “গত বছর এই উৎসব বিপুল সাফল্য লাভ করেছিল। এ বছর ২৪ থেকে ২৬ নভেম্বর পর্যন্ত নবম এপিজে বাংলা সাহিত্য উৎসবে নানা আলোচনা কলকাতার সাহিত্য জগতকে আরও সমৃদ্ধ করবে।বিগত বছরগুলির মতো এ বারেও সাহিত্য ও সংস্কৃতি জগতের একাধিক বিখ্যাত ব্যক্তিত্ব উপস্থিত থাকবেন। মোট ২২টি বিশেষ বিষয়ে আলোচনায় অংশ নেবেন তাঁরা।এই অধিবেশনগুলোয় আলোচনা হবে অনুবাদ, রাজনীতি, বাংলা কমিক্স ও গ্রাফিক্স নভেল, নারীবাদী সাহিত্য এবং বাংলাদেশের সাহিত্য নিয়ে। পাঠকদের মধ্যে যাতে এই উৎসব সহজেই পৌঁছে যায় ও সকলে সক্রিয় ভাবে অংশ নিতে পারেন, সে জন্য এপিজে বাংলা সাহিত্য উৎসব এ বারেও অনুষ্ঠিত হবে কলকাতার অক্সফোর্ড বুকস্টোরে।

বাংলা সাহিত্যের পাশাপাশি বিশ্ব সাহিত্য নিয়ে যেমন আলোচনা হয়, সেই ধারা বজায় থাকছে এ বছরও। বিশ্বের যে কোনও প্রান্তের বাসিন্দা বাংলা সাহিত্যপ্রেমীদের কথা মাথায় রেখে সাহিত্য উৎসবের সব অধিবেশন ফেসবুক এবং ইউটিউবে সরাসরি সম্প্রচারিত হবে।

সাহিত্য উৎসবে থাকবেন জয় গোস্বামী, প্রচেত গুপ্ত, সত্যম রায়চৌধুরী, অরিন্দম শীল, বিনোদ ঘোষাল, সাদাত হোসাইন, হিমাদ্রিকিশোর দাশগুপ্ত, অঞ্জন দত্ত, মীর, শ্রীজাত বন্দ্যোপাধ্যায়, সৈকত মুখোপাধ্যায়, অশোক বিশ্বনাথন, চিন্ময় গুহ, অভীক মজুমদার, দেবাশিস সেন, হামিরুদ্দিন মিদ্যা, নলিনী বেরা, স্বপ্নময় চক্রবর্তী, ইন্দ্রনীল সান্যাল, সুযোগ বন্দ্যোপাধ্যায়, নূর ইসলাম, তিলোত্তমা মজুমদার, উল্লাস মল্লিক, রাজা ভট্টাচার্য, দেবজ্যোতি ভট্টাচার্য, অনুত্তমা ব্যানার্জি, অমর মিত্র, দেবাশিস মুখোপাধ্যায়, প্রসাদরঞ্জন রায়, অনীতা অগ্নিহোত্রী, দীপান্বিতা রায়, সৌম্যাদিত্য মুখোপাধ্যায় প্রমুখ। এ বারের সাহিত্য উৎসবের মুখ্য উপদেষ্টা হিসাবে থাকছেন সাহিত্যিক সৈকত মুখোপাধ্যায় ও শুভঙ্কর দে। নবম এপিজে বাংলা সাহিত্য উৎসবের সহযোগী হিসাবে থাকছে আনন্দবাজার পত্রিকা অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Literature Bangla Sahitya Oxford
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE