Advertisement
১৮ জুলাই ২০২৪
News Of The Day

বিজেপির কেন্দ্রীয় দল ‘সন্ত্রাস’ দেখতে কোচবিহারে। সিকিমে উদ্ধারকাজ কি শুরু হবে? আর কী কী

সিকিমে বৃষ্টির জেরে ধসে পাঁচ রাত আটকে রয়েছেন ১২০০ পর্যটক। খারাপ আবহাওয়ায় গতকাল পর্যন্ত শুরু করা যায়নি উদ্ধারকাজ। এ সবের মধ্যেই বাংলায় ভোট পরবর্তী সন্ত্রাসের অভিযোগে উত্তাপ বাড়ছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ০৬:৫৯
Share: Save:

দক্ষিণবঙ্গ বর্ষার জন্য হাপিত্যেশে বসে। উত্তরবঙ্গ বৃষ্টিতে ভাসছে। সিকিমে বৃষ্টির জেরে ধসে পাঁচ রাত আটকে রয়েছেন ১২০০ পর্যটক। খারাপ আবহাওয়ায় গতকাল পর্যন্ত শুরু করা যায়নি উদ্ধারকাজ। এ সবের মধ্যেই বাংলায় ভোট পরবর্তী সন্ত্রাসের অভিযোগে উত্তাপ বাড়ছে। গতকাল রাজ্যে এসেছে বিজেপির চার সদস্যের কেন্দ্রীয় দল। রবিবার কলকাতার মাহেশ্বরী ভবনে আশ্রয় নেওয়া বিভিন্ন জেলার বিজেপি কর্মীদের সঙ্গে দেখা করে তারা। এই দলে রয়েছেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সাংসদ বিপ্লব দেব, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, উত্তরপ্রদেশের প্রাক্তন ডিজিপি তথা বর্তমানে রাজ্যসভার সাংসদ ব্রিজলাল এবং মধ্যপ্রদেশের রাজ্যসভা সাংসদ কবিতা পাতিদার।

বিজেপির কেন্দ্রীয় দল আজ কোচবিহারে

সকালের বিমানেই এই প্রতিনিধি দল কোচবিহারে যাবে। সেখানকার ভোট পরবর্তী ‘সন্ত্রাস’ পরিস্থিতি দেখে রাতে কলকাতাতেই ফিরে আসার কথা তাদের। আগামিকাল তারা ডায়মন্ড হারবার, জয়নগর এবং বসিরহাট লোকসভা এলাকায় ‘আক্রান্ত’ বিজেপি কর্মীদের দেখতে যাবে। প্রসঙ্গত, গত শনিবারই কোচবিহারে গিয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এর পরে রবিবার ‘আক্রান্ত’দের নিয়ে তিনি রাজভবনে যান। রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করেন। কেন্দ্রীয় প্রতিনিধি দল বাংলা সফর সেরে রিপোর্ট জমা দেবে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডাকে।

সিকিমে পর্যটকদের উদ্ধারকাজ শুরু করা যাবে?

সিকিমে তিস্তার শান্ত হওয়ার কোনও লক্ষণ নেই। পরিস্থিতি এমনই যে সিকিমের ‘লাইফলাইন’ হিসাবে পরিচিত ১০ নম্বর জাতীয় সড়ক সাময়িক ভাবে বন্ধ করে দিতে হয়। এর ফলে আটকে থাকা পর্যটকদের উদ্ধার করা নিয়েও সংশয় বৃদ্ধি পাচ্ছে। হেলিকপ্টারে ‘এয়ারলিফ্ট’ করার সুযোগ মেলেনি গতকালও। কারণ, আবহাওয়া খারাপ। তাই রবিবার গোটা দিনও আটকে থাকতে হয়েছে পর্যটকদের। সোমবার আকাশ কেমন থাকে, তার উপর নির্ভর করছে উদ্ধারকাজ নতুন করে শুরু হওয়ার বিষয়টি। অন্য দিকে, বৃষ্টি থামায় উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতির সামান্য উন্নতি হয়েছে। যদিও সিকিম থেকে উত্তরবঙ্গে প্রবেশ করা নদীতে এখনও জলস্ফীতির পরিস্থিতি বজায় রয়েছে। বিভিন্ন এলাকায় রাস্তার ছাপিয়ে বইছে জল।

দক্ষিণবঙ্গের তাপমাত্রা, বর্ষা আসার খবর।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী (সাত থেকে ২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে। সেখানে রয়েছে লাল সতর্কতা। দার্জিলিং, কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। দুই দিনাজপুর, মালদহে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, দক্ষিণবঙ্গে সেই গরমই থাকছে। পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পুরুলিয়ায় মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। জারি করা হয়েছে হলুদ সতর্কতা। সোমবার ঝাড়গ্রাম, বীরভূম, বাঁকুড়ায়ও প্রবল গরম, অস্বস্তির জন্য জারি হলুদ সতর্কতা। দক্ষিণের বাকি জেলাতেও থাকবে গরম।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বেলঘরিয়ার গুলিকাণ্ডের কিনারা হবে?

শনিবার ভরদুপুরে বেলঘরিয়ার রথতলা মোড়ে ব্যবসায়ীর গাড়ি লক্ষ্য করে গুলি চালানোর ঘটনা ঘটেছিল। সেই ব্যবসায়ী অজয় মণ্ডলের কাছে আসা হুমকি ফোন ঘিরে শোরগোল পড়েছে। অভিযোগ, বিহার থেকে এক ব্যক্তি ব্যবসায়ীকে ফোন করছেন বার বার। দাবি করছে, তিনিই গুলি চালানোর ঘটনা ঘটিয়েছেন। অজয়ের দাবি, ওই ব্যক্তি জানিয়েছেন, মারতে চাইলে তাঁকে মেরেই ফেলা হত। অর্থাৎ, আদৌ তাঁকে মারতে চাওয়া হয়নি। গোটা বিষয়টি পুলিশকে জানিয়েছেন অজয়। এই ঘটনার তদন্ত কোন দিকে এগোয়, সে দিকে নজর থাকবে।

পাঠ্যক্রমে বাবরির নাম বাদ দেওয়া ঘিরে বিতর্ক।

দ্বাদশ শ্রেণির পাঠ্যবইয়ে অযোধ্যার ইতিহাসের ‘গুরুত্বপূর্ণ’ অংশ মুছে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের অধীনস্থ এনসিইআরটি তাদের নতুন এবং সংশোধিত পাঠ্যপুস্তকে বাবরি মসজিদের নাম বাদ দিয়েছে। বাবরি মসজিদকে সেখানে উল্লেখ করা হয়েছে ‘তিন গম্বুজ বিশিষ্ট স্থাপত্য’ বলে। বাদ দেওয়া হয়েছে বাবরি ধ্বংসে করসেবকদের ভূমিকা, উত্তরপ্রদেশে সাম্প্রদায়িক অশান্তি, রাষ্ট্রপতি শাসন জারি, অটলবিহারী বাজপেয়ীর নিন্দা, বিজেপির অনুশোচনামূলক বিবৃতিও। বদলে রয়েছে শুধু সাম্প্রতিক সুপ্রিম কোর্টের রায়। যেখানে অযোধ্যায় রামমন্দিরের অস্তিত্বকে স্বীকৃতি দেওয়া হয়েছে। কারণ ব্যাখ্যা করে এনসিইআরটি বলেছে, তারা পড়ুয়াদের ইতিহাসের নেতিবাচক দিক জানাতে চায়নি। তবে বিতর্ক তাতে বন্ধ হয়নি। বিরোধীরাও মুখ খুলেছে। সোমবার এই বিষয়ে রাজনৈতিক মহলের কে কী বলছেন, সেদিকে নজর থাকবে।

বাংলাদেশ না নেদারল্যান্ডস?

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ তিনটি ম্যাচ। এর মধ্যে ভোর বেলার দু’টি ম্যাচই জমে যাওয়া গ্রুপ ডি-র। ভোর ৫টা থেকে রয়েছে বাংলাদেশ-নেপাল ম্যাচ। ভোর ৬টা থেকে শুরু শ্রীলঙ্কা-নেদারল্যান্ডস ম্যাচ। বাংলাদেশ জিতলেই সুপার ৮-এ চলে যাবে। বাংলাদেশ হারলে সুযোগ রয়েছে নেদারল্যান্ডসেরও। তবে তাদের বড় ব্যবধানে হারাতে হবে শ্রীলঙ্কাকে। রাত ৮টা থেকে রয়েছে নিউ জ়িল্যান্ড-পাপুয়া নিউ গিনি ম্যাচ। এই দুই দলের কেউই সুপার ৮-এ উঠতে পারবে না। তিনটি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টস ও হটস্টারে।

ইউরোতে আজ নামছে ফ্রান্স

ইউরো কাপ ফুটবলে আজ নামছে অন্যতম ফেভারিট ফ্রান্স। বিশ্বকাপে রানার্স দলকে খেলতে হবে অস্ট্রিয়ার সঙ্গে। এই ম্যাচ রাত ১২:৩০ থেকে। তার আগে রয়েছে দু’টি ম্যাচ। সন্ধ্যা ৬:৩০ থেকে মুখোমুখি রোমানিয়া-ইউক্রেন। রাত ৯:৩০ থেকে খেলবে বেলজিয়াম-স্লোভাকিয়া। তিনটি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টস এবং সোনি লিভে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE