Advertisement
১১ মে ২০২৪
Weather Forecast

Kolkata Weather: গরমে নাজেহাল কলকাতা, পর পর পাঁচ দিনে প্রায় ৫ ডিগ্রি বাড়ল শহরের তাপমাত্রা

আলিপুর জানিয়েছে, একটি ঘূর্ণাবর্ত অসমের উপর অবস্থান করছে। এর ফলেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। তবে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২১ ০৯:২৫
Share: Save:

গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। প্রতি দিন গরম বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে অস্বস্তিসূচক। রাস্তায় বের হওয়া কষ্টকর হয়ে উঠছে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। পর পর পাঁচ দিন প্রায় ৫ ডিগ্রি বাড়ল শহরের তাপমাত্রা। মঙ্গলবার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ ও সর্বনিম্ন পরিমাণ ৪৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি। যদিও মঙ্গলবার কলকাতার আকাশে সামান্য মেঘ দেখা দিলেও বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর।

যদিও এই অবস্থার মধ্যেই সামান্য স্বস্তির খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং দক্ষিণবঙ্গের বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, উত্তর ২৪ পরগনা প্রভৃতি জেলায় বজ্রবিদ্যুৎ -সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার পর্যন্ত এই ধরনের আবহাওয়া বজায় থাকবে বলেই জানিয়েছে আলিপুর। শুক্রবার থেকে ঝড়-বৃষ্টি কমবে বলেই পূর্বাভাস।

আলিপুর জানিয়েছে, এই মুহূর্তে একাধিক ঘূর্ণাবর্ত অবস্থান করছে। একটি ঘূর্ণাবর্ত জম্মু, একটি মধ্যপ্রদেশ ও একটি অসমের উপর অবস্থান করছে। এই ঘূর্ণাবর্তগুলির ফলেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Temperature Heatwave rainfall Weather Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE