Advertisement
০৫ মে ২০২৪
Bantala

সেক্টর ৬ নগরী হোক বানতলা, প্রস্তাবে প্রতিযোগিতায় রাজ্য

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বানতলা চর্মনগরীর নাম রেখেছিলেন ‘কর্মদিগন্ত’। সেই অনুযায়ী চর্মনগরীকে ঘিরে প্রায় ২,৭০০ একর জমিতে ‘বানতলা গ্রিনফিল্ড সিটি, কর্মদিগন্ত’ গড়ে তুলতে চায় রাজ্য।

Picture of Mamata Banerjee.

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

প্রেমাংশু চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ০৭:৫০
Share: Save:

সেক্টর ফাইভের মতো বানতলাকে ঝাঁ চকচকে সেক্টর সিক্স নগরী হিসেবে গড়ে তুলতে কেন্দ্রের থেকে এক হাজার কোটি টাকার তহবিল চাইছে রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বানতলা চর্মনগরীর নাম রেখেছিলেন ‘কর্মদিগন্ত’। সেই অনুযায়ী চর্মনগরীকে ঘিরে প্রায় ২,৭০০ একর জমিতে ‘বানতলা গ্রিনফিল্ড সিটি, কর্মদিগন্ত’ গড়ে তুলতে চায় রাজ্য। কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে রাজ্য যে এই টাকা পাবেই, তা এখনও নিশ্চিত নয়। কারণ, আরও ২০টি রাজ্যও তাদের ২৫টি নগরের জন্য কেন্দ্রের থেকে তহবিল পাওয়ার প্রতিযোগিতায় নেমেছে।

বানতলাকে সেক্টর সিক্স শিল্পনগরী হিসেবে গড়ে তুলতে আগেই রাজ্যের নগরোন্নয়ন দফতরের অধীনে সেক্টর সিক্স (বানতলা) ইন্ডাস্ট্রিয়াল টাউনশিপ অথরিটি তৈরি হয়েছিল। বানতলা চর্মনগরীকে ‘কর্মদিগন্ত’ নাম দিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন, পুরো চর্মনগরীর কাজ শেষ হলে প্রায় সাড়ে পাঁচ লক্ষ প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থান তৈরি হবে। কলকাতার সমস্ত চামড়া শিল্পকে বানতলা চর্মনগরীতে নিয়ে আসার পরে সেখানকার সবথেকে বড় সমস্যা ছিল দূষণ। গত কয়েক বছরে রাজ্য সরকার বর্জ্য শোধনাগার, জমি ভরাট, পরিবেশ পর্যবেক্ষণ ও অগ্নিকাণ্ড প্রতিরোধ ব্যবস্থায় জোর দিয়েছে। এ বার চর্মনগরীকে কেন্দ্র করে নতুন নগরী গড়ে তুলতে চাইছে রাজ্য। তার জন্য সড়ক, জল সরবরাহ, রাস্তার আলো ও কঠিন বর্জ্য ব্যবস্থাপনার পরিকল্পনা তৈরি হচ্ছে। এই কাজেই কেন্দ্রের থেকে এক হাজার কোটি টাকা চাইছে রাজ্য।

কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের বক্তব্য, পঞ্চদশ অর্থ কমিশন দেশে আটটি নতুন শহর গড়ে তোলার জন্য ৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিল। প্রতিটি শহরের জন্য খরচ হবে ১ হাজার কোটি টাকা। তবে উত্তর-পূর্ব ও পার্বত্য রাজ্যে দু’টি শহরের জন্য ৫০০ কোটি টাকা করে বরাদ্দ হবে। সেই হিসেবে ন’টি রাজ্য থেকে ন’টি শহরকে বেছে নেওয়া হবে। রাজ্যগুলির মধ্যে প্রতিযোগিতা হবে। মন্ত্রক আগেই যোগ্যতার প্রাথমিক শর্ত, মাপকাঠি বেঁধে দিয়েছিল। ২১টি রাজ্যের থেকে ২৬টি শহরের প্রস্তাব এসেছে। এর মধ্যে পশ্চিমবঙ্গ সরকার বানতলা গ্রিনফিল্ড সিটি, কর্মদিগন্তের প্রস্তাব দিয়েছে। এখন রাজ্যগুলির প্রস্তাব খতিয়ে দেখা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারের কর্তারা মনে করছেন, উত্তরপ্রদেশ থেকে অযোধ্যাকে বেছে নেওয়া হবে, তা একপ্রকার নিশ্চিত। যোগী আদিত্যনাথের সরকার অযোধ্যায় নাগরিক পরিকাঠামো গড়ে তুলতে অর্থ কমিশনের তহবিল দাবি করেছে। ফলে প্রতিযোগিতা কার্যত বাকি আটটি শহরের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bantala West Bengal Sector V Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE