Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Drinking water

Jal Swapno project: জল-সংযোগে শীর্ষে বাংলা, দাবি নবান্নের

জনস্বাস্থ্য কারিগরি দফতর জানায়, ফেব্রুয়ারিতেও দু’লক্ষ পঞ্চান্ন হাজার বাড়িতে নলবাহিত পরিস্রুত জল পৌঁছে দেওয়া গিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ০৫:১০
Share: Save:

চলতি অর্থবর্ষে জলস্বপ্ন প্রকল্পের অগ্রগতিতে দেশের মধ্যে তারা শীর্ষ স্থান দখল করেছে বলে তৃণমূল সরকারের দাবি। জনস্বাস্থ্য কারিগরি দফতর জানায়, ফেব্রুয়ারিতেও দু’লক্ষ পঞ্চান্ন হাজার বাড়িতে নলবাহিত পরিস্রুত জল পৌঁছে দেওয়া গিয়েছে। দেশের রাজ্যগুলির মধ্যে এই সংখ্যা সব চেয়ে বেশি, দাবি নবান্নের।

জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী পুলক রায় বলেন, “শুধু অক্টোবরে পুজো এবং প্রাকৃতিক দুর্যোগের জন্য কাঙ্ক্ষিত সংখ্যায় জল-সংযোগ দেওয়া যায়নি। তবে বাকি সব মাসেই অন্যান্য রাজ্যের থেকে বেশি সংখ্যায় জলের সংযোগ দেওয়া হয়েছে।”

কেন্দ্রের জলজীবন মিশন প্রকল্প ২০২৪ সালের মধ্যে শেষ করে ফেলার কথা। বাংলায় ওই প্রকল্পের নাম জলস্বপ্ন। ওই সময়ের মধ্যে রাজ্যকে এক কোটি ৭৭ লক্ষ ২২ হাজার ৫৮৭টি পরিবারে জলের সংযোগ দিতে হবে। প্রকল্প শুরুর পর থেকে এখনও পর্যন্ত ৩৫ লক্ষ ৪৪ হাজার ৯২৯টি পরিবারে এই সুবিধা পৌঁছে দেওয়া হয়েছে। রাজ্য সরকারের দাবি, গত আর্থিক বছরের তুলনায় এই অর্থবর্ষে জল সংযোগের গতি বেড়েছে ছ’গুণেরও বেশি। শেষ প্রশাসনিক মূল্যায়ন বৈঠকে প্রকল্পের লক্ষ্যমাত্রা বজায় রাখার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জমি-জট কাটিয়ে সময়ের মধ্যে প্রকল্পের প্রস্তুতি সেরে রাখতে চাইছে দফতর। তাদের দাবি, এই কাজে টাকার সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Drinking water
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE