Advertisement
০৩ মে ২০২৪
West Bengal Weather Update

দক্ষিণে তাপপ্রবাহ, বৃদ্ধি পেতে পারে তাপমাত্রাও, উত্তরে বৃষ্টির পূর্বাভাস!

আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। সেই সঙ্গে তাপপ্রবাহের সতর্কতাও থাকছে শহরে। বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি বজায় থাকতে পারে।

West Bengal Weather Update Heat wave conditions very likely to prevail in South Bengal

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১০:০৩
Share: Save:

গরম তো কমছেই না, বরং প্রতিদিনই এক-দু’ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে পশ্চিমবঙ্গের জেলায় জেলায়। উত্তরের থেকেও দক্ষিণবঙ্গের জেলাগুলির অবস্থা খারাপ। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বইছে তাপপ্রবাহ। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার তাপমাত্রাই ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। আগামী তিন দিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে, এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। একই সঙ্গে বৃষ্টির সম্ভাবনার কথা শোনাল হাওয়া অফিস। তবে সেই বৃষ্টি কতটা স্বস্তি দেবে বঙ্গবাসীকে, তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার কলকাতার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। শুক্রবার কলকাতার দিনের তাপমাত্রা ছিল ৪০.৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কার কথাই জানাল হাওয়া অফিস। সেই সঙ্গে তাপপ্রবাহের সতর্কতাও থাকছে শহরে। শুধু কলকাতা নয়, গোটা দক্ষিণবঙ্গেই তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর মধ্যে দুই মেদিনীপুর, দুই বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূমে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে। সকালে কলকাতার আকাশ পরিষ্কারই রয়েছে। আগামী তিন দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা আরও বাড়বে। এক থেকে তিন ডিগ্রির মতো তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার পূর্বাভাস রয়েছে। বুধবার পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গের তাপপ্রবাহ থেকে নিস্তার পাওয়ার সম্ভাবনা কম, এমনই জানাল আবহাওয়া দফতর।

এই তাপপ্রবাহের পরিস্থিতির মধ্যেই আগামী সোমবার থেকে কিছু জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টি হতে পারে। তবে সেই বৃষ্টিতে গরম খুব একটা কমবে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

গরম এবং অস্বস্তিকর পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের হাঁসফাঁস করছে, তখন উত্তরবঙ্গ বিক্ষিপ্ত বৃষ্টির সাক্ষী থাকতে পারে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। দুই দিনাজপুর এবং মালদহে বৃষ্টির সম্ভাবনা নেই। এই জেলাগুলির আবহাওয়া শুষ্কই থাকবে। হাওয়া অফিস সূত্রে খবর, আগামী চার-পাঁচ দিন উত্তরবঙ্গের আবহাওয়ার খুব একটা পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Heat Wave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE