Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

News of The day: লোকাল, মেট্রো কি চালু হবে? অধীরকে কি রাখবেন সনিয়া? জবাব মিলতে পারে আজ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জুলাই ২০২১ ০৮:৫৮
গ্রাফিক শৌভিক দেবনাথ।

গ্রাফিক শৌভিক দেবনাথ।

করোনা সংক্রমণের হার নিম্নমুখী হলেও নিয়ন্ত্রণ বিধি এখনও রয়েছে রাজ্যে। বাকি সব ক্ষেত্রে কিছুটা শিথিল হলেও, চলছে না লোকাল ট্রেন ও মেট্রো। কার্যত এই লকডাউন ১৫ জুলাই শেষ হওয়ার কথা। এর পরেও নিয়ন্ত্রণ বিধি থাকবে কি না বুধবার তা নিয়ে সিদ্ধান্ত নিতে পারে সরকার। অন্য দিকে, বুধবারই কেন্দ্রে ও রাজ্যে দলীয় নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসছে কংগ্রেস। কংগ্রেসের সংগঠনে হতে পারে রদবদল— এমনও গুঞ্জন উঠছে। হাই কোর্টের নতুন বেঞ্চে শুনানির সম্ভবনা রয়েছে নন্দীগ্রাম মামলার। হতে পারে বিনয় মিশ্র মামলার নিষ্পত্তিও। তেলের দাম কি আরও বৃদ্ধি পাবে? বুধবার দিনভর চোখ থাকবে এমনই গুরুত্বপূর্ণ খবরে।

১৯ জুলাই থেকে সংসদে বাদল অধিবেশন শুরু হওয়ার কথা। সেখানে দলের রণকৌশল কী হবে তা নিয়ে শীর্ষ নেতৃত্বের সঙ্গে বুধবার বৈঠকে বসতে পারেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী। কংগ্রেস সূত্রে খবর, বৈঠকে সংসদীয় দলের সমস্ত নেতারাই উপস্থিত থাকবেন। ভার্চুয়াল মাধ্যমে হবে ওই বৈঠক। এ ছাড়া ওই বৈঠকে অধীর চৌধুরীর ভবিষ্যৎ নিয়েও আলোচনা হতে পারে। লোকসভায় কংগ্রেসের দলনেতার পদ থেকে তাঁকে সরানো হতে পারে বলে বেশ কয়েক দিন ধরে গুঞ্জন চলছে। দিল্লির রাজনৈতিক অলিন্দেও দলে অধীরের বিরোধী পক্ষ এ নিয়ে সরব হয়েছে। আবার অধীর-ঘনিষ্ঠ সূত্রে তেমন কোনও সম্ভাবনা নেই বলে জানা যাচ্ছে। তবে শেষ পর্যন্ত কী হয় তা জানতে বুধবারের বৈঠকের দিকে নজর থাকবে রাজনীতির কারবারীদের। এ ছাড়া বুধবারই প্রদেশ কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে বিধান ভবনে। বিধানসভা ভোটে দলের পরাজয়ের পর সংগঠন নিয়ে নতুন করে চিন্তাভাবনা শুরু করছে পশ্চিমবঙ্গ কংগ্রেস।

বুধবার কলকাতা হাই কোর্টের নতুন বেঞ্চে উঠতে পারে নন্দীগ্রাম ভোট মামলা। এর আগে মামলাটি ছিল বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে। মামলাকারী মমতা বন্দ্যোপাধ্যায় ওই বেঞ্চে আপত্তি জানালে গত সপ্তাহে মামলাটি থেকে অব্যাহতি নেন বিচারপতি চন্দ। ফলে বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে পাঠানো হয় মামলাটি। হাই কোর্ট সূত্রে খবর, বুধবার দুপুর আড়াইটে নাগাদ ওই মামলার শুনানির সময় ধার্য হয়েছে। এ ছাড়া বুধবার হাই কোর্টে রয়েছে গরু ও কয়লা পাচার-কাণ্ডে প্রধান অভিযুক্ত বিনয় মিশ্রের মামলা। বিনয় দেশে ফিরলে তাঁকে গ্রেফতার করা যাবে না এই মর্মে আদালতের কাছে আর্জি জানিয়েছেন তাঁর আইনজীবী। তবে সিবিআই, ইডিকে তদন্তে সাহায্য করার কথাও জানানো হয়েছে। এ নিয়ে দু’পক্ষের মতামত লিখিত আকারে বুধবার জমা কথা রয়েছে আদালতে। তার ভিত্তিতে নিষ্পত্তি করতে পারেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।

Advertisement

নিত্যদিন জ্বালানি তেলের দাম বৃদ্ধি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে আমজনতার। সোমবার পেট্রলের দাম বাড়লেও, ডিজেলের দাম বাড়েনি। মঙ্গলবার অবশ্য দামের কোনও পরিবর্তন হয়নি। বুধবার তেলের দাম কমে স্বস্তি জোগাবে, না কি ফের বৃদ্ধি পাবে সে দিকেও নজর থাকবে।

আরও পড়ুন

Advertisement