Advertisement
১৯ জুলাই ২০২৪
Hajj Pilgrims

৫৫০ হজযাত্রীর মৃত্যু! সৌদিতে তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রি ছাড়িয়েছে, হিট স্ট্রোকের আশঙ্কা

ইসলামি ক্যালেন্ডার মেনে শুক্রবার হজযাত্রার সূচনার কথা ঘোষণা করেছে সৌদি আরব সরকার। তবে এ বার নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার হানাদারির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত।

550 Haj pilgrims die amid scorching heat in Mecca

মক্কায় হজযাত্রী সমাগম। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ০৯:৫২
Share: Save:

তাপমাত্রার পারদ ৫১ ডিগ্রি ছুঁইছুঁই। একই সঙ্গে অস্বস্তিকর পরিস্থিতি। সেই গরমে প্রচুর মানুষের সমাগম। যার জেরে এখনও পর্যন্ত সাড়ে ৫০০ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সৌদি আরব প্রশাসন। যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে বেশিভাগই মিশর থেকে এসেছিলেন। রয়েছেন জর্ডনের বাসিন্দাও।

ইসলামি ক্যালেন্ডার মেনে শুক্রবার হজযাত্রার সূচনার কথা ঘোষণা করেছে সৌদি আরব সরকার। তবে এ বার নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি সেনার হানাদারির কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত। যুদ্ধের আবহে অশান্তির সম্ভাবনা এড়াতে হজযাত্রীদের জন্য এ বার একাধিক বিধিনিষেধ জারি করেছে সৌদির হজ এবং উমরা মন্ত্রক।

হজযাত্রা শুরু হতেই বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ পুণ্যার্থী এসে ভিড় করছেন সৌদি আরবে। প্রশাসন সূত্রে খবর, এখনও পর্যন্ত প্রায় ১৮ লক্ষ মানুষ হজে এসেছেন। তাঁদের মধ্যে বিদেশ থেকে এসেছেন ১২ লক্ষ হজযাত্রী। এত ভিড় এবং গরমে অসুস্থ হয়ে পড়েছেন অনেকেই। দ্রুত তাঁদের হাসপাতালে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রেই হিট স্ট্রোকজনিত কারণেই মৃত্যু হচ্ছে বলে সে দেশের হাসপাতালগুলির সূত্রে দাবি করা হয়েছে। তীব্র গরমের পরিস্থিতি এড়িয়ে যাওয়ার হজযাত্রীদের নানা রকম পরামর্শও দিচ্ছে সৌদি আরবের প্রশাসন। হজযাত্রীদের সতর্ক করার জন্য মাইকে ঘোষণাও করা হচ্ছে বিভিন্ন জায়গায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hajj Pilgrims Death Heat Stroke
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE