×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

বাড়ির সামনের বাগানে ঘুরে বেড়াচ্ছে বাঘ, হিউস্টনের লোকালয়ে আতঙ্ক, দেখুন ভিডিয়ো

সংবাদ সংস্থা
হিউস্টন ১১ মে ২০২১ ১১:২৭


ছবি: টুইটার

বাড়ির সামনের বাগানে হেলেদুলে হেঁটে বেড়াচ্ছে আস্ত রয়্যাল বেঙ্গল টাইগার। বাঘের স্বাভাবিক চলন দেখে মনে হচ্ছে যেন জঙ্গলের মধ্যে নিজের চারণভূমিতেই আছে সে। দূরে একজন বন্দুক উঁচিয়ে বাঘটিকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও সে চলেছে নিজের খেয়ালে। রবিবার আমেরিকার হিউস্টনের এক বাসিন্দার তোলা এই ভিডিয়ো যথেষ্ট আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। প্রাথমিক খোঁজ খবরের পর জানা গিয়েছে, বাঘটি জঙ্গল থেকে আসেনি, কারওর পোষ্য সে।

ভিক্টর হুগো কিউভাস নামে একজনকে এই ঘটনার প্রেক্ষিতে গ্রেফতার করেছে পুলিশ। ভিক্টরের নামে আগে একটি খুনের মামলাও ছিল। পুলিশের অনুমান, বেআইনি ভাবে বাঘটিকে পুষেছিল ভিক্টর। তবে মালিককে গ্রেফতার করলেও সেই বাঘের সন্ধান এখনও পাওয়া যায়নি। লোকালয়ে কোথায় লুকিয়ে আছে বাঘটি, সেই চিন্তায় এখন ঘুম উড়েছে হিউস্টনের বাসিন্দাদের। পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, কারওর চোখে যদি বাঘের গতিবিধি ধরা পড়ে, তাহলে অবিলম্বে স্থানীয় পুলিশ প্রশাসনকে খবর দিতে। কারণ, হিউস্টনে পোষ্য হিসাবে বাঘ রাখা বেআইনি। বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকায় পড়ে রয়্যাল বেঙ্গল টাইগার। সেই কারণেই গ্রেফতার করা হয়েছে হুগোকে।

Advertisement

পুলিশ জানিয়েছে, হুগো বেআইনি ভাবে বাড়িতে কয়েকটি বাঁদর ও বাঘটিকে পোষ্য করে রেখেছিলেন। এ দিন বাঘটি হঠাৎই বেরিয়ে পড়ে। ভিডিয়োতে বন্দুক হাতে যে লোকটিকে দেখা যাচ্ছে, যিনি বাঘটিকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছিলেন, তাঁকে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। স্থানীয়রা জানিয়েছেন, একটি জিপে বাঘটিকে নিয়ে এসেছিলেন হুগো। যদিও হুগোর আইনজীবী জানিয়েছেন, বাঘটি হুগোর পোষা নয়। তা হলে সেটিকে কেন হুগোর গাড়িতে দেখা গেল, তা নিয়ে অবশ্য স্পষ্ট জবাব দিতে পারেননি তিনি। তাঁর মতে, বাঘটিকে উদ্ধার করেছিলেন হুগো, তার মানে এটি তাঁর পোষ্য, এমন নয়।

Advertisement