Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ফের বিপদ হোয়াটসঅ্যাপে, ভিডিয়ো খুললেই তথ্য চলে যেতে পারে হ্যাকারের হাতে

এ ক্ষেত্রেও গ্রাহক কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম বা সিইআরটির থেকে একটি মেসেজ পাবেন। তাতে ক্লিক করলেই মোবাইলে চালান হবে ম্যালওয়ার। এর মাধ্

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ নভেম্বর ২০১৯ ১৬:২৬
Save
Something isn't right! Please refresh.
ভারত সরকারকে হ্যাকের ব্যাপারে জানানো হয়েছিল মে মাসেই, জানাল হোয়াটসঅ্যাপ।

ভারত সরকারকে হ্যাকের ব্যাপারে জানানো হয়েছিল মে মাসেই, জানাল হোয়াটসঅ্যাপ।

Popup Close

হোয়াটসঅ্যাপে আড়ি পাতা নিয়ে গোটা দেশ জুড়ে ঝড় উঠেছিল দিন কয়েক আগেই। তার রেশ কাটতে না কাটতেই ফের বড় বিপদের ইঙ্গিত। এবার হোয়াটসঅ্যাপে এমপি৪ ভিডিয়ো ফাইল ডাউনলোড করলেও হ্যাকারের কবলে পড়তে পারে গ্রাহক। চুরি হতে পারে তাঁর ব্যক্তিগত তথ্যও।

এমন তথ্য দিচ্ছে খোদ ফেসবুকই। ফেসবুকের তরফ থেকে একটি নির্দেশিকা জারি করে বলা হয়েছে, ‘‘স্ট্যাক বাফার ওভার ফ্লো পদ্ধতিতে হোয়াটসঅ্যাপে পাঠানো হচ্ছে বিশেষ ভাবে বানানো এমপি-৪ ভিডিয়ো ফাইল।’’ আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে এই ফাইলটিই। ভারত সরকারের ইন্ডিয়ান কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম এই সমস্যাকে ‘মারাত্মক সমস্যা’ (Severe Problem)-এর তালিকাভুক্তও করেছে।

বিশেষজ্ঞরা বলছেন এই এমপি-৪ ফাইলটির বৈশিষ্ট অনেকটা ইজরায়েলি ম্যালওয়্যার পেগাসাসের মতোই। এর নাম সিভিই-২০১৯-১১৯৩১। এ ক্ষেত্রেও গ্রাহক কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম বা সিইআরটির থেকে একটি মেসেজ পাবেন। তাতে ক্লিক করলেই মোবাইলে চালান হবে ম্যালওয়ার। এর মাধ্যমে গ্রাহকের গতিবিধি লক্ষ্য করা, ফাইল হাতিয়ে নেওয়ার মতো কাজ অনায়াসে করতে পারবে একজন হ্যাকার।

Advertisement

আরও পড়ুন:সুপ্রিম কোর্টে অযোধ্যা রায়ের পুনর্বিবেচনা চাইতে যাচ্ছে মুসলিম পার্সোনাল ল বোর্ড
আরও পড়ুন:সেনা-সম্পর্ক মেরামতে তত্পর হচ্ছে বিজেপি? বাল ঠাকরের মৃত্যুবার্ষিকীতে তেমনই ইঙ্গিত

ফেসবুক জানাচ্ছে, এই নতুন সুরক্ষা সমস্যা দেখা যাচ্ছে অ্যান্ড্রয়েডের ২.১৯.২৭৪ ভার্সন, আইওএস-এর ২.১৯.২৭৪, ২.১৯.১০০, ২.২৫.৩ ভার্সন এবং উইনডোসের ২.১৮.৩৬৮ ভার্সনে। সংস্থার দাবি, অক্টোবর মাসে যাঁরা নিজেদের হোয়াটস অ্যাপ আপডেট করেননি তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

হোয়াটসঅ্যাপ সূত্রে কিছু দিন আগেই জানা যায়, এ বছরের ২৯ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত ১২ দিনে সেলফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন এমন অন্তত ১ হাজার ৪০০ জন নজরদারির শিকার হয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন বেশ কয়েক জন সাংবাদিক, দলিত আন্দোলনের নেতা, মানবাধিকার কর্মী ও রাজনৈতিক নেতা। ইজরায়েলি সংস্থা এনএসও-র দিকে আঙুল ওঠে স্পাইওয়্যারটি বিক্রির জন্যে। সেই সমস্যা মিটতে না মিটতেই ফের বিপদের ইঙ্গিত।

হ্যাকারের হাত থেকে পরিত্রাণের উপায় কী? প্রথমেই আপডেট করাতে হবে নিজের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি। অচেনা নম্বর থেকে ভিডিয়ো ফাইল এলে, সুনিশ্চিত না হয়ে তা খোলা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement