Advertisement
১৭ মে ২০২৪
corona

Covid-19: দক্ষিণ কোরিয়া, চিনের পাশাপাশি ইউরোপেও বাড়ছে সংক্রমণ, দাপট সেই ওমিক্রনের

জানুয়ারির গোড়া থেকে টানা পাঁচ সপ্তাহ বিশ্বের অধিকাংশ দেশেই করোনা সংক্রমণের লেখচিত্র নিম্নমুখী ছিল। পরে তা ঊর্ধ্বমুখী হতে শুরু করে।

বিশ্ব জুড়ে ফের বাড়ছে সংক্রমণ।

বিশ্ব জুড়ে ফের বাড়ছে সংক্রমণ। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২২ ১৪:০৯
Share: Save:

বিশ্ব জুড়ে দ্রুত বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। চিন, হংকং, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, আমেরিকার পাশাপাশি ইউরোপের কয়েকটি দেশের আক্রান্তদের সংখ্যা ক্রমশ ঊর্ধ্বমুখী। ইউরোপে সংক্রমণের বড় অংশই ঘটছে করোনাভাইরাসের ওমিক্রম রূপের দ্বারা।

জানুয়ারির গোড়া থেকে টানা পাঁচ সপ্তাহ বিশ্বের অধিকাংশ দেশেই করোনা সংক্রমণের লেখচিত্র নিম্নমুখী ছিল। পরে তা ধীরে ধীরে ঊর্ধ্বমুখী হতে শুরু করে। বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, গত এক সপ্তাহে সংক্রমণের হার বেড়েছে ৮ শতাংশেরও বেশি! গত ৭ থেকে ১৩ মার্চের করোনা সংক্রমণ পরিসংখ্যান বলছে, ওই সময়সীমার মধ্যে বিশ্বে নতুন করে প্রায় ১ কোটি ১০ লক্ষ মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে প্রায় ৪৩ হাজার জনের।

বৃহস্পতিবার শুধু দক্ষিণ কোরিয়াতেই ৬ লক্ষ ২০ হাজার নতুন সংক্রমণের ঘটনা চিহ্নিত হয়েছে। গত সাত দিনে সে দেশে আক্রান্তের সংখ্যা ২৪ লক্ষ। গত এক সপ্তাহে জার্মানিতে ১৫ লক্ষ, ভিয়েতনামে ১২ লক্ষ, ফ্রান্সে ৫ লক্ষ ২০ হাজার এবং ব্রিটেনে ৪ লক্ষ ৮০ হাজার সংক্রমণের ঘটনা চিহ্নিত হয়েছে। বর্তমান পরিস্থিতিতে সংক্রমণের হার-বৃদ্ধি ‘উদ্বেগজনক’ বলে দাবি করা হয়েছে হু-র রিপোর্টে।

তবে এই পরিসংখ্যানের চেয়েও বাস্তব পরিস্থিতি অনেক গুরুতর বলে উদ্বেগ প্রকাশ করেছেন হু-র ডিরেক্টর টেড্রস অ্যাডানম গেব্রেয়ুসাস। তিনি বলেন, ‘‘অনেক দেশেই পরীক্ষার হার অনেক কমে গিয়েছে। তা সত্ত্বেও সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। যা দেখা যাচ্ছে, তা সম্ভবত হিমশৈলের চূড়ামাত্র।’’

কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত একদলীয় চিনের অন্দরে সংক্রমণের হার সংক্রান্ত বিস্তারিত তথ্য গত দু’বছরে কখনওই প্রকাশ্যে আসেনি। তবে এ বার সে দেশে নজিরবিহীন কড়াকড়ি দেখে পরিস্থিতি ভাল নয় বলেই মনে করছেন অতিমারি বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

corona Coronavirus COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE