Advertisement
০৩ মে ২০২৪
North Korea

নিজেকে শেষ করে রাষ্ট্রদ্রোহে! শামিল হবেন না উত্তর কোরিয়ার নাগরিকদের বললেন প্রেসিডেন্ট কিম

উত্তর কোরিয়ার নাগরিকেরা যাতে মানসিক অবসাদে আত্মঘাতী না হন, সে জন্য আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট কিম স্বয়ং।

উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জং উন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জং উন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
পিয়ংইয়ং শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ২৩:১৮
Share: Save:

গত সপ্তাহেই নতুন আইন জারি করে তাঁর সরকার আত্মহত্যাকে ‘নিষিদ্ধ’ ঘোষণা করেছিল। জল্পনা শুরু হয়েছিল, এ বার আত্মহননের চেষ্টাকেও ‘মৃত্যুদণ্ডযোগ্য অপরাধ’ বলে ঘোষণা করবেন। কিন্তু উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন এ বার উল্টো পথে হাঁটলেন।

উত্তর কোরিয়ার নাগরিকেরা যাতে মানসিক অবসাদে আত্মঘাতী না হন, সে জন্য আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট কিম স্বয়ং। তবে সেই সঙ্গেই আত্মহত্যাকে উত্তর কোরিয়ার ‘সমাজতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার বিরুদ্ধে বিদ্রোহ’ বলে চিহ্নিত করেছেন তিনি। পাশাপাশি, এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশিকা জারি করতে সংশ্লিষ্ট সরকারি দফতরকে নির্দেশ পাঠিয়েছেন তিনি।

সম্প্রতি, উত্তর কোরিয়ার গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে পশ্চিমী সংবাদমাধ্যমে প্রকশিত একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল, ২০২২ সালের মে মাসের তুলনায় চলতি বছরের মে মাসে সে দেশে আত্মহত্যার সংখ্যা ৪০ শতাংশ বেড়ে গিয়েছে। তার পরেই চলতি সপ্তাহে আত্মহত্যা নিষিদ্ধ করতে সক্রিয় হয় কিম সরকার। একটি প্রতিবেদনে দাবি, সরকারের উচ্চপদস্থ কর্তাদের সঙ্গে কিমের বৈঠকে স্থির হয়, আত্মহত্যার ঘটনা সমাজে প্রতিকূল বার্তা দেয়। তা ঠেকাতেই এই পদক্ষেপ করা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

North Korea Kim Jong Un Pyongyang
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE