Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

হামলা চালিয়ে গাজ়ার বিশ্ববিদ্যালয় ধুলোয় মিশিয়ে দিল ইজ়রায়েল, প্রকাশ্যে এল ভয়ঙ্কর ভিডিয়ো

গাজ়ার উত্তর প্রান্ত অনেক আগেই ইজ়রায়েল বাহিনীর দখলে চলে গিয়েছে। এ বার তারা গাজ়ার দক্ষিণ প্রান্তেও ঢুকতে শুরু করেছে।

গাজ়ার বিশ্ববিদ্যালয়ে হামলা। ছবি: এক্স।

গাজ়ার বিশ্ববিদ্যালয়ে হামলা। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১৫:২৬
Share: Save:

গাজ়ায় হামলা চালিয়ে একটি বিশ্ববিদ্যালয়কে মাটিতে মিশিয়ে দিল ইজ়রায়েল বাহিনী। সমাজমাধ্যমে এই হামলার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। ভাইরাল হওয়া সেই ভিডিয়ো প্রসঙ্গে ইজ়রায়েলের কাছে ব্যাখ্যা চেয়েছে আমেরিকা। যদিও এই হামলা প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি আমেরিকার প্রতিরক্ষা দফতরের মুখপাত্র ডেভিড মিলার।

যে ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে তাতে দেখা যাচ্ছে, একটি বহুতলের উপর হামলা চালানো হচ্ছে। হামলার আগে ড্রোনের মাধ্যমে সেটির ভিডিয়ো করা হয়। তার পরই বিশাল একটা আগুনের গোলা উঠতে দেখা গেল। মুহূর্তে ধোঁয়ায় ঢেকে গেল চারপাশ। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

গাজ়ার উত্তর প্রান্ত অনেক আগেই ইজ়রায়েল বাহিনীর দখলে চলে গিয়েছে। এ বার তারা গাজ়ার দক্ষিণ প্রান্তেও ঢুকতে শুরু করেছে। দক্ষিণ গাজ়ার খান ইউনিস শহরের বাসিন্দাদের অভিযোগ, বাড়িতে বাড়িতে ঢুকে তল্লাশি চালাচ্ছে ইজ়রায়েল বাহিনী। তাদের সন্দেহ, উত্তর গাজ়া থেকে পালিয়ে হামাস বাহিনীর সদস্যরা দক্ষিণ গাজ়ায় আশ্রয় নিয়েছে। ইজ়রায়েলি সেনার দাবি, এই অঞ্চলে হামাসের বেশ কয়েকটি ডেরার হদিস পেয়েছে তারা। আর সেখান থেকে হামাসকে পুরোপুরি নিশ্চিহ্ন করতে ফেলার প্রক্রিয়া শুরু করা হয়েছে।

দক্ষিণ গাজ়ায় যে বিশ্ববিদ্যালয়টি রয়েছে সেখানেও হামাস ডেরা বানিয়েছিল বলে দাবি করেছে ইজ়রায়েলি সেনা। আর সে কারণেই ওই বিশ্ববিদ্যালয়ের উপর হামলা চালানো হয়েছে বলে সেনার এক সূত্রের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE