×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

পাকিস্তানে গ্রেফতার ২৬/১১-র অন্যতম মূল চক্রী জাকিউর রহমান লকভি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ জানুয়ারি ২০২১ ১৬:০৪
জাকিউর রহমান লকভি। ফাইল চিত্র

জাকিউর রহমান লকভি। ফাইল চিত্র

২৬/১১ হামলার অন্যতম মূল চক্রী জাকিউর রহমান লকভিকে গ্রেফতার করল লাহৌর পুলিশ। জঙ্গি কার্যকলাপে অর্থ জোগানোর অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে বলে সংবাদ সংস্থা সূত্রে খবর।

পঞ্জাব সন্ত্রাস দমন বিভাগ লকভির বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপে অর্থ যোগান দেওয়ার অভিযোগ দায়ের করেছিল লাহৌরে থানায়। অভিযোগে বলা হয়েছিল, জঙ্গি কার্যকলাপে অর্থ যোগান দিতে একাধিক কার্যকলাপ চালাচ্ছিল সে। সেই কারণেই শনিবার তাকে গ্রেফতার করা হয়েছে।

রাষ্ট্রপুঞ্জের আন্তর্জাতিক জঙ্গি তালিকাভুক্ত লকভি ২৬/১১ মুম্বই হামলার অন্যতম চক্রী ছিল। ২০০৮ সালে পাকিস্তানের ১০ জঙ্গি মুম্বইয়ের একাধিক স্থানে হামলা চালিয়েছিল। ওই ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ১৬৬ জন। আহত হন ৩০০ জন। সেই হামলাতে বড় ভূমিকা ছিল লকভির।

Advertisement

লস্কর-ই-তইবার অপারেশন কমান্ডার লকভিকে অনেকদিন ধরেই আটক করে রেখেছিল পাক প্রশাসন। মুম্বই হামলার অভিযোগে আটক থাকার পর ২০১৫ সালের এপ্রিল মাসে জামিনে মুক্তি পায় সে। তারপর রাষ্ট্রপুঞ্জের তরফ থেকে ঘোষণা করা হয়, পাকিস্তানের বিভিন্ন প্রদেশে থাকা লকভির সমস্ত সম্পত্তি যেন বাজেয়াপ্ত করে প্রশাসন। পাশাপাশি লকভির অর্থ সংগ্রহের সব রাস্তাও বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: মন্দিরে ভাঙচুর, মামলা পাক প্রধান বিচারপতির

আরও পড়ুন: ভারতের নিন্দা, খাইবার পাখতুনখোয়ায় ভস্মীভূত মন্দির ফের গড়বে পাক প্রশাসন

Advertisement