Advertisement
০২ মে ২০২৪
F-16 Fighter Jet

এফ-১৬ যুদ্ধবিমান পাবে ইউক্রেন! রুশ হুঁশিয়ারি উপেক্ষা করে ডেনমার্ক, নেদারল্যান্ডসের সিদ্ধান্ত

জ়েলেনস্কি চলতি বছরের ফেব্রুয়ারিতে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর কাছে এফ-১৬ যুদ্ধবিমান-সহ বিভিন্ন আধুনিক প্রতিরক্ষা সরঞ্জাম চেয়েছিলেন।

F-16 Jet

নেদারল্যান্ডসের কার্যনির্বাহী প্রধানমন্ত্রী মার্ক রটের সঙ্গে জ়েলেনস্কি। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কিভ শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ২২:২৩
Share: Save:

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিনির পুতিনের হুমকি উপেক্ষা করে এ বার ইউক্রেনকে আধুনিক এফ-১৬ যুদ্ধবিমান দিচ্ছে ইউরোপের দুই দেশ নেদাল্যান্ডস এবং ডেনমার্ক। ইউক্রেন সরকারের তরফে জানানো হয়েছে নেদারল্যান্ডস ৪২টি এবং ডেনমার্ক ১৯টি এফ–১৬ সরবরাহ করবে। রবিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে নেদারল্যান্ডসের কার্যনির্বাহী প্রধানমন্ত্রী মার্ক রটের বৈঠক করেন। এর পর ডেনমার্কের স্কাইস্ত্রোপ বিমানঘাঁটিতে সে দেশের প্রধানমন্ত্রী মেতে ফ্রেডরিকসেনের সঙ্গে সাক্ষাৎ করেন জ়েলেনস্কি। তার পরেই কিভের তরফে এই ঘোষণা করা হয়।

জ়েলেনস্কি চলতি বছরের ফেব্রুয়ারিতে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর কাছে এফ-১৬ যুদ্ধবিমান-সহ বিভিন্ন আধুনিক প্রতিরক্ষা সরঞ্জাম চেয়েছিলেন। পাশাপাশি, ইউরোপীয় ইউনিয়নের কাছেও আধুনিক অস্ত্র এবং সামরিক সরঞ্জামের আবেদন জানিয়েছিলেন তিনি। এর পরে মে মাসে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের দফতর রুশ হুঁশিয়ারি উপেক্ষা করে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়ার কথা ঘোষণা করেছিল। পাশাপাশি, ইউক্রেনের বিমান বাহিনীর পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণের বন্দোবস্ত করারও ঘোষণা করা হয়েছিল হোয়াইট হাউসের তরফে।

প্রসঙ্গত, আমেরিকার লকহিড মার্টিন সংস্থার তৈরি এই যুদ্ধবিমান নেটো জোটের সদস্য এবং তার সহযোগী দেশগুলি ব্যবহার করে। গত কয়েক মাস ধরে রুশ সেনার ধারাবাহিক অভিযানে ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকায় কিছুটা কোণঠাসা হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে ৬১টি এফ-১৬ পেলে ইউক্রেন বিমাবাহিনী যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে বলে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের ধারণা। তবে ডেনমার্কের তরফে জানানো হয়েছে, তাঁদের দেওয়া যুদ্ধবিমান শুধু আত্মরক্ষার কাজে ব্যবহার করা যাবে। রুশ আকাশসীমা লঙ্ঘন করে পুতিনের দেশে হামলা চালাতে নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE