Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ram Mandir Inauguration

চারদিকে পোস্টারে ছয়লাপ, ‘জয় শ্রীরাম’ ধ্বনি, রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’-র দিনে অন্য রূপ নিউ ইয়র্কের

শুধুমাত্র রামের জন্মভূমিই নয়, এই ‘মহোৎসবে’ মেতে উঠেছেন দেশ-বিদেশের নানা প্রান্তের বাসিন্দারা। আমেরিকা থেকে শুরু করে ব্রিটেনেও শুরু হয়েছে উৎসব।

নিউ ইয়র্কের রাস্তায উদ্‌যাপন।

নিউ ইয়র্কের রাস্তায উদ্‌যাপন। ছবি: বিজেপির ফেসবুক পেজ থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১১:০৬
Share: Save:

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তার পরেই অযোধ্যার রামমন্দিরে রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধুমাত্র রামের জন্মভূমিই নয়, এই ‘মহোৎসবে’ মেতে উঠেছেন দেশ-বিদেশের নানা প্রান্তের বাসিন্দারা। আমেরিকা থেকে শুরু করে ব্রিটেনেও শুরু হয়েছে উৎসব।

নিউ ইয়র্কের জমজমাট এলাকার মধ্যে টাইম্‌স স্কোয়ার অন্যতম। সেখানেই রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে ভিড় জমিয়েছেন নিউ ইয়র্কের হিন্দু নাগরিকেরা। চতুর্দিকে ‘জয় শ্রীরাম’ ধ্বনি। চলছে মিষ্টি বিতরণও। পোস্টারের পাশাপাশি, হাতে পতাকা নিয়েও রাস্তায় নেমে পড়েছেন অনেকে।

এএনআই সূত্রে খবর, টাইম্‌স স্কোয়ারের পাশাপাশি বস্টন, ওয়াশিংটন ডিসি, লস অ্যাঞ্জেলেস এবং সানফ্রান্সিসকো জুড়ে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, প্রধানমন্ত্রী যখন রামমন্দির উদ্বোধন করবেন সেই সময় জুড়ে সব জায়গায় নানা রকম অনুষ্ঠান হবে।

রামমন্দির উদ্বোধনকে কেন্দ্র করে সারা দেশে উৎসবের মেজাজ। কেন্দ্রীয় সরকারের তরফে সোমবার এই অনুষ্ঠান উপলক্ষে অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে। এ ছাড়া, বিভিন্ন রাজ্যেও রামমন্দির উদ্বোধনের জন্য ছুটি দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের মতো বিজেপিশাসিত রাজ্যে সোমবার পূর্ণ দিবস ছুটি। কংগ্রেস শাসিত হিমাচলও রবিবার পূর্ণ দিবস ছুটির কথা জানিয়েছে। এ ছাড়া, রাজস্থান, গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, ওড়িশা, সিকিম এবং অসমে সোমবার অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE