Advertisement
০১ মার্চ ২০২৪
Tobacco Free Country

তামাকমুক্তির লক্ষ্যে আইন নিউ জ়িল্যান্ডে

লক্ষ্য ২০২৫। তার মধ্যেই পুরো দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে এ বার বিশেষ আইন আনতে চলেছে নিউ জ়িল্যান্ড সরকার।

২০২৫সালের মধ্যেই পুরো দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে এ বার বিশেষ আইন আনতে চলেছে নিউ জ়িল্যান্ড সরকার।

২০২৫সালের মধ্যেই পুরো দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে এ বার বিশেষ আইন আনতে চলেছে নিউ জ়িল্যান্ড সরকার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ওয়েলিংটন শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২২ ০৫:৩৬
Share: Save:

লক্ষ্য ২০২৫। তার মধ্যেই পুরো দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যে এ বার বিশেষ আইন আনতে চলেছে নিউ জ়িল্যান্ড সরকার। সেই আইন অনুযায়ী, ২০০৯ সাল বা তার পর থেকে যারা জন্ম গ্রহণ করেছে বা করবে, তাদের সিগারেট বা তামাকজাত দ্রব্য পুরোপুরি বিক্রি নিষিদ্ধ করা হচ্ছে। পরবর্তী প্রজন্মকে ক্যানসার-সহ নানা জটিল রোগ থেকে মুক্ত করার জন্যই এই পদক্ষেপ বলে জানিয়েছে নিউ জ়িল্যান্ড সরকার। আজ সন্ধ্যায় পার্লামেন্টে চূড়ান্ত আইনি মান্যতা পেয়েছে বিলটি। ২০২৩ সাল থেকে সেটি আইন হিসেবে কার্যকর করা হবে বলে জানিয়েছে জেসিন্ডা আর্ডের্ন সরকার।

২০১০ সালে ভুটান ধূমপান নিষিদ্ধ করার পরে এই প্রথম কোনও দেশ তামাক নিষিদ্ধ করার পক্ষে আইন কার্যকর করতে চলেছে। নিউ জ়িল্যান্ডের সহকারী স্বাস্থ্যমন্ত্রী আয়েষা ভেরাল বলেছেন, ‘‘এই আইন কার্যকর হলে আমরা এগিয়ে যেতে পারব একটি তামাকমুক্ত ভবিষ্যতের দিকে।’’ তিনি আরও বলেন, ‘‘যদি ধূমপান বন্ধ করা যায়, তা হলে অনেক বেশি সংখ্যক মানুষ সুস্থ থাকবেন। ধূমপানের কারণে অসুস্থ হয়ে চিকিৎসা করানোর খরচও আর বহন করতে হবে না অনেককেই। এতে নানা ধরনের ক্যানসার, হৃদ্‌রোগ-সহ অন্য আরও রোগের থেকে বাঁচতে পারবেন অনেকেই।’’ এই আইন কার্যকর করা হলে তামাকজাত দ্রব্যে নিকোটিনের মাত্রা কমানো হবে বলে জানিয়েছে সরকার। তামাক ও তামাকজাত দ্রব্যের বিক্রিও যতটা সম্ভব কম করার উদ্যোগ নেওয়া হবে। সেই লক্ষ্যে গোটা দেশে মোট ৬ হাজার আইনসিদ্ধ তামাকজাত দ্রব্য বিক্রির দোকান ৬০০-এ নামিয়ে আনবে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE