Advertisement
১৩ জুন ২০২৪
Economic Crisis

আর্থিক সঙ্কটে ভোগা পাকিস্তানে সরকারি কর্মীদের বেতনে কোপ! নতুন ঋণে নারাজ অর্থভান্ডার

দেশের অর্থনৈতিক সঙ্কট সামাল দিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী কমিটি গঠনের সিদ্ধান্ত নেন। ব্যয়সঙ্কোচের পরিকল্পনা করা এই কমিটি বেশ কয়েকটি ক্ষেত্রে সরকারি বরাদ্দ কমানোর প্রস্তাব দিয়েছে।

আর্থিক সঙ্কটে ভোগা পাকিস্তানে সরকারি কর্মীদের বেতনে কোপ!

আর্থিক সঙ্কটে ভোগা পাকিস্তানে সরকারি কর্মীদের বেতনে কোপ! ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ২০:৩৫
Share: Save:

বিদেশী মুদ্রার ভান্ডার বাড়ন্ত। নতুন করে ঋণ দিতে চাইছে না আন্তর্জাতিক অর্থভান্ডারও। এই পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক সঙ্কটের মোকবিলায় সরকারি কর্মীদের বেতন অন্তত দশ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিল ইসলামাবাদ।

কিছু দিন আগেই দেশের অর্থনৈতিক সঙ্কট সামাল দিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেন। মূলত ব্যয়সঙ্কোচের পরিকল্পনা করা এই কমিটি বেশ কয়েকটি ক্ষেত্রে সরকারি বরাদ্দ কমানোর প্রস্তাব দিয়েছে। পাকিস্তানের জিও নিউজ়ের প্রতিবেদন অনুযায়ী, এই কমিটি সরকারি কর্মীদের বেতন অন্তত দশ শতাংশ কমানোর প্রস্তাব দিয়েছে। শুধু তাই নয়, দেশের মন্ত্রী এবং আমলাদের সরকারি সুযোগ সুবিধার পরিমাণ কমিয়ে, এই খাতে ১৫ থেকে ২০ শতাংশ কম অর্থ ব্যয় করার পরামর্শ দেওয়া হয়েছে। বুধবার কমিটির রিপোর্ট পৌঁছেছে প্রধানমন্ত্রী শাহবাজের দফতরে। সঙ্কট মোকাবিলায় দিশাহারা পাক প্রধান, শীঘ্রই আর্থিক প্রস্তাবগুলিকে রূপায়িত করতে পারেন।

দীর্ঘদিন ধরেই আর্থিক সঙ্কটে ভোগা পাকিস্তান গত বছর আন্তর্জাতিক অর্থভান্ডারের কাছ থেকে ৬শো কোটি ডলার ঋণ পেয়েছিল। গত বছর অগস্টেও ইসলামাবাদকে মোটা অঙ্কের ঋণ দিয়েছিল অর্থভান্ডার। কিন্তু আমেরিকার এই সংস্থা এ বার পাকিস্তানকে স্পষ্টভাষায় জানিয়ে দিয়েছে, তাদের দেওয়া শর্তাবলী পূরণ করতে না পারলে নতুন করে কোনও ঋণ দেওয়া হবে না। পাকিস্তানের বর্তমান শাসকরা অর্থভান্ডারের শর্তাবলী পূরণে উৎসাহ না দেখিয়ে কেবল ঋণ পেতে উৎসাহী, এমন অভিযোগও উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economic Crisis Pakistan IMF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE