Advertisement
১১ মে ২০২৪
Pakistan

অর্থসঙ্কট দূর করতে মরিয়া পাকিস্তান! ইউক্রেনে যুদ্ধের ট্যাঙ্ক পাঠাচ্ছে শাহবাজ় সরকার

দেশের আর্থিক পরিস্থিতি সামলাতে পশ্চিমি দেশগুলির সাহায্য পেতে মরিয়া পাকিস্তান। এই লক্ষ্যে এ বার ইউক্রেনে যুদ্ধের ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিল ইসলামাবাদ।

photo of pakistan PM Shehbaz Sharif

পশ্চিমি দেশগুলির থেকে আর্থিক সাহায্য পেতে ইউক্রেনে যুদ্ধের ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিল শাহবাজ় সরকার। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১০:২৩
Share: Save:

আর্থিক সঙ্কটে জেরবার পাকিস্তান। এই পরিস্থিতি সামলাতে পশ্চিমি দেশগুলির সাহায্য পেতে মরিয়া ইসলামাবাদ। অর্থকষ্ট দূর করতে এ বার যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে নিজেদের যুদ্ধের ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিল শাহবাজ় সরকার। যুদ্ধের ট্যাঙ্ক, অস্ত্রশস্ত্র এবং প্রতিরক্ষার নানা সরঞ্জাম ইউক্রেনে পাঠাবে পাকিস্তান। এর বিনিময়ে আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা পাকিস্তানকে সাহায্য করবে পশ্চিমি দেশগুলি।

ইউক্রেনে ৪৪ টি ৮০ইউডি মেন ব্যাটল ট্যাঙ্ক (এমবিটি) পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এর বিনিময়ে পাকিস্তানকে আর্থিক সাহায্য প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছে পশ্চিমি দেশগুলি।

গত কয়েক মাস ধরেই পাকিস্তানে আর্থিক সঙ্কট চরম পর্যায়ে পৌঁছেছে। এই পরিস্থিতিতে ইসলামাবাদের বন্ধু দেশগুলি যেমন চিন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি ঋণ প্রদানে তেমন আর উৎসাহ দেখায়নি। ফলে আর্থিক পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হচ্ছে পাকিস্তানকে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের মাটিতে আগ্রাসন শুরু করেছিল রাশিয়া। সেই সময় থেকেই অস্ত্রশস্ত্র ইউক্রেনে পাঠিয়েছিল পাকিস্তান। তবে এই প্রথম বার ইউক্রেনে যুদ্ধের ট্যাঙ্ক পাঠাবে সে দেশ। পাক সেনার হাতে রয়েছে ২ হাজার ৪৬৭টি যুদ্ধের ট্যাঙ্ক (এমবিটি)। ইউক্রেন এবং পাকিস্তানের মধ্যে সামরিক এবং শিল্পের চুক্তি রয়েছে। ১৯৯১ সাল থেকে ২০২০ সালের মধ্যে পাকিস্তানের সঙ্গে ১.৬ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি সম্পন্ন করেছে ইউক্রেন। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ১৩ হাজার কোটি টাকারও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Ukraine Tank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE