Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Queen Elizabeth: হাসপাতালে রানি, উদ্বেগ ব্রিটেনে

শ্রাবণী বসু
লন্ডন ২৩ অক্টোবর ২০২১ ০৭:৪৭
রানি দ্বিতীয় এলিজাবেথ।

রানি দ্বিতীয় এলিজাবেথ।
ফাইল চিত্র।

কেমন আছেন রানি দ্বিতীয় এলিজাবেথ? উদ্বেগ ছড়িয়েছে ব্রিটেনে। জানা গিয়েছে, বুধবার হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাঁকে। প্রাসাদের পক্ষ থেকে সাধারণ ‘চেক-আপ’ বলা হলেও ৯৫ বছরের রানির শরীরস্বাস্থ্য নিয়ে উদ্বেগ ছড়িয়েছে। আজ বাকিংহাম প্যালেসের পক্ষ থেকে জানানো হয়েছে, হাসপাতাল থেকে উইনসর কাসলে ফিরেও এসেছেন রানি।

বুধবার আচমকাই বাকিংহাম প্যালেসের তরফে জানানো হয়, নর্দার্ন আয়ারল্যান্ড সফর বাতিল করেছেন রানি। আয়ারল্যান্ডের দেশভাগের শতবর্ষ পালন উপলক্ষে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। এ দিকে তার আগের রাতেও, অর্থাৎ মঙ্গলবার রাতে বিশ্বের শীর্ষস্থানীয় শিল্পপতিদের সম্মানে উইনসর কাসলে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন রানি। তাতে উপস্থিত ছিলেন বিল গেটস-সহ একাধিক নামজাদা শিল্পপতিরা। পরের দিন সকালেই কী এমন হল রানির, তা নিয়ে জল্পনা শুরু হয়। প্রাসাদের পক্ষ থেকে শুধু জানানো হয়, চিকিৎসার কারণে সফর বাতিল হয়েছে।

পুরোটাই খুব হাল্কা করে দেখিয়েছিল প্রাসাদ। জানিয়েছিল, নর্দার্ন আয়ারল্যান্ডে যেতে না পেরে খুবই দুঃখিত রানি। চিকিৎসকের পরামর্শে বাধ্য হয়ে সফর বাতিল করতে হয়েছে। কিন্তু পরে জানা যায়, বুধবার দুপুরে তাঁকে লন্ডনের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। রাতে তাঁকে হাসপাতালে রেখে দেওয়া হয়। এ সব কথা গোপন রেখেছিলেন প্রাসাদ কর্তৃপক্ষ। কিন্তু পরের দিন একটি ব্রিটিশ দৈনিকের প্রথম পাতায় বেরিয়ে যায় খবর।

Advertisement

এর পরে বিষয়টি নিয়ে মুখ খুলতে বাধ্য হন বাকিংহাস প্যালেস কর্তৃপক্ষ। তাঁরা জানান, এই মাসে ১৮টি অনুষ্ঠানে যোগ দিয়েছেন রানি। তা ছাড়া প্রাসাদের প্রতিদিনের বৈঠক রয়েছে। একাধিক কাগজপত্র দেখা, সইসাবুদ। বিশ্রামের প্রয়োজন রয়েছে তাঁর। চিকিৎসক সেই পরামর্শই দিয়েছেন। তাই এই পদক্ষেপ। সামনে আবার গ্লাসগো সম্মেলন। তাই বুধবারের সফর বাতিল করা হয়েছে। হাসপাতালে ভর্তি নিয়মমাফিক কিছু স্বাস্থ্য পরীক্ষা করাতে বলে দাবি করা হয় প্রাসাদের তরফে। যদিও ২০১৩ সালের পরে এই প্রথম হাসপাতালে ভর্তি হতে শোনা গেল রানিকে। সম্প্রতি একটি অনুষ্ঠানে লাঠি হাতে হাঁটতে দেখা যায় তাঁকে। এ-ও বেশ ‘অচেনা’ দৃশ্য। ফলে প্রাসাদ না-চাইলেও প্রশ্ন থাকছেই।

দু’দিন আগে রানিকে ‘ওল্ডি অব দ্য ইয়ার’, অর্থাৎ এ বছরের সেরা প্রবীণার সম্মান দেওয়া হয়েছে। ৯৫ বছর বয়সি রানি অবশ্য সেই পুরস্কার গ্রহণ করেননি। তিনি বলেছেন, ‘‘আপনি যতটা অনুভব করবেন, ততটাই আপনার বয়স।’’ তাঁর বক্তব্য, এই প্রতিযোগিতায় তিনি উত্তীর্ণই হননি।

আরও পড়ুন

Advertisement