Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Space

মহাকাশ থেকে কেমন দেখায় কলকাতাকে? বাংলাদেশই বা দেখতে কেমন? ছবি তুলে দেখালেন বিজ্ঞানীরা

মহাকাশ থেকে তোলা ছবিটির একেবারে কেন্দ্রে অবস্থান করছে কলকাতা। ২০৬ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই শহর ছবিতে ধূসর বর্ণের একটি ছোপ মাত্র। ছবিতে মূলত সবুজের আধিক্য।

A Photograph of earth from the space.

মহাকাশ থেকে ভারতকে কেমন দেখায়, তার ছবি প্রকাশ্যে আনলেন বিজ্ঞানীরা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৭
Share: Save:

মহাকাশ থেকে ভারতকে কেমন দেখায়, তার ছবি প্রকাশ্যে আনলেন বিজ্ঞানীরা। ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা সম্প্রতি মহাকাশ থেকে ভারতের ছবি তুলে দেখিয়েছে। তাতে যেমন দেখা গিয়েছে কলকাতাকে, তেমন ধরা পড়েছে বাংলাদেশের ছবিও।

মহাকাশ থেকে তোলা ছবিতে দেখা গিয়েছে, ভারতের পূর্ব দিকের এই অংশে মূলত সবুজের আধিক্য। সেই সঙ্গে নদীর হালকা রেখাও উঁকি মেরেছে ছবিতে।

মহাকাশ থেকে তোলা ছবিটির একেবারে কেন্দ্রে অবস্থান করছে কলকাতা। ২০৬ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই শহর ছবিতে ধূসর বর্ণের একটি ছোপ মাত্র। তার ঠিক পাশ দিয়ে যে পথে বয়ে গিয়েছে হুগলি নদী, সাদা একটি রেখার মাধ্যমে ধরা পড়েছে সেই পথও।

A Photograph of parts of Indian and Bangladesh captured from space.

মহাকাশ থেকে ক্যামেরায় ধরা পড়ল কলকাতা আর বাংলাদেশের ছবি। ছবি: সংগৃহীত।

কলকাতা শহরের ডান দিকে বাংলাদেশের ছবিও ধরা পড়েছে বিজ্ঞানীদের ক্যামেরায়। দেখা গিয়েছে, বাংলাদেশের বেশির ভাগ অংশই সবুজ। সেই সঙ্গে বিভিন্ন রকমের নীল রঙের আঁকিবুঁকি রয়েছে ছবিটিতে। ওই অংশে নদী ও জলাশয়ের আধিক্য। খয়েরি রঙের আভাও দেখা গিয়েছে ছবিতে। চাষের বিস্তীর্ণ ক্ষেত্র ওই রঙে ধরা পড়েছে।

ছবির এক কোণায় দেখা গিয়েছে সুন্দরবনও। ছবির সঙ্গে প্রকাশিত বিবৃতিতে ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থা লিখেছে, ‘‘এটি সুসংরক্ষিত জঙ্গলকে বিশ্ব হেরিটেজের তকমা দিয়েছে ইউনেস্কো। এটি বেঙ্গল টাইগারের আঁতুড়ঘর। এখানে বিশাল ম্যানগ্রোভ জঙ্গল রয়েছে।’’

ইউরোপের মহাকাশ গবেষণা সংস্থার কোপারনিকাস সেন্টিনেল ২ মিশনের মাধ্যমে কলকাতা এবং বাংলাদেশের এই ছবি তোলা হয়েছে। এই মিশনে পৃথিবীর বিভিন্ন প্রান্তের ছবি তোলা হয়। পৃথিবীর আকৃতি মহাকাশ থেকে ঠিক কেমন দেখায়, সময়ের সঙ্গে সঙ্গে তা কতটা বদলাচ্ছে, তা বোঝার জন্য ছবি তোলে এই মিশনের অধীনে থাকা উপগ্রহগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE