Advertisement
০৫ মে ২০২৪
Russia Ukraine War

মহিলাদের একাধিক সন্তানের জন্ম দিতে বলেছিলেন, রাশিয়ার সেই ‘বিতর্কিত’ যাজক যুদ্ধে নিহত

মিখাইল ভাসিলিয়েভ নামে ৫১ বছর বয়সি ওই যাজক গত ৬ নভেম্বর হামলায় নিহত হয়েছেন বলে রাশিয়ার অর্থোডক্স চার্চের তরফে জানানো হয়েছে।

যাজকের মৃত্যুর কথা জানিয়েছে রাশিয়া।

যাজকের মৃত্যুর কথা জানিয়েছে রাশিয়া। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৪:৫৯
Share: Save:

ইউক্রেনের সঙ্গে যুদ্ধে রাশিয়ায় বহু মানুষের প্রাণহানি হয়েছে। তার জেরে সে দেশে জনসংখ্যাও কমছে। যুদ্ধে পুতিনের সৈন্যদলে ঘাটতি মেটাতে রাশিয়ার মহিলাদের একাধিক সন্তানের জন্ম দেওয়ার পরামর্শ দিয়েছিলেন এক যাজক। সম্প্রতি ইউক্রেনের সঙ্গে যুদ্ধে তাঁর মৃত্যু হয়েছে।

মিখাইল ভাসিলিয়েভ নামে ৫১ বছর বয়সি ওই যাজক গত ৬ নভেম্বর হামলায় নিহত হয়েছেন বলে রবিবার রাশিয়ার অর্থোডক্স চার্চের তরফে জানানো হয়েছে।

বেশ কিছু দিন আগে রাশিয়ার মহিলাদের সন্তান জন্ম দেওয়া নিয়ে উপদেশ দিয়েছিলেন ওই যাজক। যে মন্তব্য ঘিরে তুমুল বিতর্ক তৈরি হয় সে দেশে। টেলিভিশনে এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘‘অনেক সন্তানের জন্ম দিতে মহিলাদের অনুমতি দিয়েছেন ঈশ্বর। যদি এক জন মহিলা ঈশ্বরের ইচ্ছা পূরণ করে একের বেশি সন্তান প্রসব করেন, তা হলে তিনি কষ্ট পাবেন না।’’ যুক্তি দিয়ে তিনি বলেন যে, রাশিয়ায় মহিলাদের যদি একাধিক সন্তান থাকে, তা হলে তাদের যুদ্ধে পাঠানোটা অনেক সহজ হবে।

ওই যাজকের মন্তব্য প্রকাশ্যে আসতেই সমালোচনা হয়। রাশিয়ার যুদ্ধবিরোধী নাগরিকরা প্রতিবাদে গর্জে উঠছিলেন। রাশিয়ার সেনার যাজক ছিলেন তিনি। প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও চেয়েছিলেন যে, দেশের মহিলাদের যেন একাধিক সন্তান হয়। ১০ ও তারও বেশি সন্তানধারণের জন্য মহিলাদের টাকা দেওয়ার ঘোষণা করেছিলেন পুতিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Russia putin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE