Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

‘ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়া এই পরিস্থিতিতে সম্ভব নয়’, জ়েলেনস্কির আর্জি খারিজ সুনকের

জার্মানির লেপার্ড-২ ট্যাঙ্ক এবং আমেরিকার স্ট্রাইকার সাঁজোয়া গাড়ি পাওয়ায় স্থলযুদ্ধে রুশ সেনার মোকাবিলা সহজ হবে ইউক্রেনের পক্ষে। এ বার আকাশযুদ্ধে ‘নজর’ জ়েলেনস্কি সরকারের।

জ়েলেনস্কির যুদ্ধবিমানের আর্জি খারিজ সুনকের।

জ়েলেনস্কির যুদ্ধবিমানের আর্জি খারিজ সুনকের। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৩ ২০:৫৭
Share: Save:

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের থেকে আধুনিক ‘স্ট্রাইকার’ সাঁজোয়া গাড়ি এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের থেকে লেপার্ড-২ ট্যাঙ্ক পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছে ইউক্রেন। কিন্তু রুশ বিমান হামলার মোকাবিলায় ভলোদিমির জ়েলেনস্কির দেশকে চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান দিতে সরাসরি অস্বীকার করল ব্রিটেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের দফতরের মুখপাত্র মঙ্গলবার বলেন, ‘‘বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো সম্ভব নয়।’’ সুনক সরকারের এই সিদ্ধান্তের ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, ‘‘আমাদের অত্যাধুনিক যুদ্ধবিমানগুলি চালানো শিখতেই কয়েক মাস সময় চলে যায়। তাই আমরা মনে করি এখনই ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর সিদ্ধান্ত বাস্তবসম্মত হবে না।’’

তবে ইউক্রেনকে সামরিক সহায়তা দেওয়ার বিষয়ে ব্রিটেন তার সহযোগী দেশগুলির সঙ্গে আলোচনা চালিয়ে যাবে বলে জানিয়েছেন সুনক। প্রসঙ্গত, গত সপ্তাহে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভের পরামর্শদাতা ইউরি সক বৃহস্পতিবার বলেন, ‘‘আমরা চতুর্থ প্রজন্মের এফ-১৬ বা সমগোত্রীয় ফাইটার জেট পেলে যুদ্ধের মোড় পুরোপুরি ঘুরে যাবে। দেশের স্বাধীনতার স্বার্থে তা আমাদের পেতেই হবে।’’ কিন্তু এর পর বাইডেনও জানিয়েছিলেন, এখনই ইউক্রেনকে এফ-১৬ দেবে না আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE