Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Tahawwur Hussain Rana

রানার বিরোধিতা

জ্যাকলিন শেলোনিয়ান নামে ওই আইনজীবী জানিয়েছেন, নয়াদিল্লির এই আবেদন ভারত-আমেরিকা প্রত্যর্পণ চুক্তির ছ’নম্বর ধারার পরিপন্থী।

সংবাদ সংস্থা
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৮
Share: Save:

মুম্বই হামলায় অন্যতম অভিযুক্ত পাকিস্তানি বংশোদ্ভূত ব্যবসায়ী তাহাউর রানাকে বহু আগেই পলাতক ঘোষণা করে আমেরিকান প্রশাসনের কাছে তাঁর প্রত্যর্পণের আর্জি জানিয়ে রেখেছিল নয়াদিল্লি। চলতি সপ্তাহের গোড়ায় লস অ্যাঞ্জেলেসের জেলা আদালতে তার বিরোধিতা করে আবেদন দাখিল করেছেন রানার আইনজীবী।

জ্যাকলিন শেলোনিয়ান নামে ওই আইনজীবী জানিয়েছেন, নয়াদিল্লির এই আবেদন ভারত-আমেরিকা প্রত্যর্পণ চুক্তির ছ’নম্বর ধারার পরিপন্থী। কারণ এমন মামলায় রানার প্রত্যর্পণ চাওয়া হয়েছে, যে অভিযোগ থেকে তাঁর মক্কেলকে আগেই মুক্ত ঘোষণা করা হয়েছে।

ভারতের অনুরোধেই বর্তমানে কানাডার নাগরিক রানাকে দ্বিতীয় দফায় গত বছর জুনে গ্রেফতার করে লস অ্যাঞ্জেলেসের পুলিশ। এই মামলায় আর এক ষড়যন্ত্রকারী পাক লস্কর-ই-তইবার সদস্য ডেভিড কোলম্যান হেডলির বন্ধু রানা। সেই সূত্রেই মুম্বই হামলায় সাহায্যকারী হিসেবে নাম উঠে এসেছিল রানার।

হেডলি আপাতত ৩৫ বছরের সাজাপ্রাপ্ত আসামি হিসেবে আমেরিকার জেলে বন্দি। কিন্তু রানার আইনজীবীর বক্তব্য, ভারত সরকার হেডলির প্রত্যর্পণ নিয়েও হাল ছাড়েনি। হেডলি এই মামলার সাক্ষী হয়েও একের পর এক মিথ্যে বলে গিয়েছে। সেই সঙ্গেই তাঁর বক্তব্য, ‘‘ভারত সরকার এমন এক মামলায় রানাকে ফেরত চেয়ে তাঁকে প্রাণদণ্ড দেওয়ার কথা ভাবছে, যে মামলায় আমেরিকার আদালত তাঁকে আগেই মুক্ত করে দিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tahawwur Hussain Rana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE