Advertisement
০৩ মে ২০২৪
Israel-Hamas Conflict

ইজ়রায়েলের হামলায় ‘দখলের’ ইঙ্গিত

মঙ্গলবারই ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শহরের ইবন সিনা হাসপাতালে চিকিৎসক, নার্সের ছদ্মবেশে হামলা চালিয়ে ঘুমের মধ্যে তিন জনকে মেরে ফেলেছে ইজ়রায়েলি সেনা।

An image of army

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ০৭:৪৮
Share: Save:

হামাসের বিরুদ্ধে লড়াইয়ের নামে দক্ষিণ গাজ়ার খান ইউনিস শহরে কার্যত হত্যালীলা চালাচ্ছে ইজ়রায়েল— মঙ্গলবার এমনটাই দাবি করল গাজ়ার স্বাস্থ্য মন্ত্রক। আরও দাবি, অসাধারণ নৈপুণ্যে খান ইউনিসের হাসপাতালগুলিতে হামলা চালাচ্ছে ইজ়রায়েলি সেনা। আটকে রাখছে অ্যাম্বুল্যান্সগুলিকে।

মঙ্গলবারই ওয়েস্ট ব্যাঙ্কের জেনিন শহরের ইবন সিনা হাসপাতালে চিকিৎসক, নার্সের ছদ্মবেশে হামলা চালিয়ে ঘুমের মধ্যে তিন জনকে মেরে ফেলেছে ইজ়রায়েলি সেনা। ইজ়রায়েলের দাবি, ওই তিন জনই হামাসের সদস্য। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিয়োয় দেখা গিয়েছে, ডাক্তারের ল্যাবকোট, নার্সের পোশাক, এমনকি হিজাব পরে মহিলা সেজে হামলা চালাচ্ছে বাহিনী। হতদের এক জন তাদের সদস্য বলে
জানিয়েছে হামাস।

হামাস ইজ়রায়েল সংঘাতে প্রাণ গিয়েছে সাংবাদিকদেরও। সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠনের তথ্য অনুসারে, গাজ়ার সংঘাতে প্রাণ গিয়েছে অন্তত ৯২ জন সাংবাদিক ও সংবাদকর্মীর। গাজ়ার প্রশাসন সূত্রে দাবি, সোমবার দু’জন প্যালেস্টাইনি সাংবাদিকের মৃত্যুর পরে সংখ্যাটি এখন ১২২। প্রশাসনের একাংশের দাবি, গাজ়া-ওয়েস্ট ব্যাঙ্কের হামলার ছবি যাতে সারা বিশ্বের কাছে না পৌঁছয় তাই বেছে বেছে সাংবাদিকদের উপরেও হামলা চালাচ্ছে ইজ়রায়েল।

সংঘাতের আবহেই রবিবার রাতে গাজ়া ভূখণ্ড ও ওয়েস্ট ব্যাঙ্ক পুনর্দখল ও পুনর্বাসন নিয়ে একটি অধিবেশন হয় ইজ়রায়েলে। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর লিকুদ পার্টির ১২ জন মন্ত্রী যোগ দিয়েছিলেন তাতে। যুদ্ধ কী ভাবে থামানো যায় তা নিয়ে আলোচনা শুরু হলেও তা গড়িয়েছে গাজ়া ও ওয়েস্ট ব্যাঙ্কে ফের ইজ়রায়েলের দখল করা নিয়ে। নেতানিয়াহু অবশ্য দাবি করেছেন ওই অধিবেশনে যা আলোচনা হয়েছে তা তার সরকারের আদর্শ নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE