Advertisement
১৭ জুন ২০২৪
Fishing

মৎস্য ধরিব খাইব সুখে! পছন্দের মাছ বঁড়শি গেঁথে তুলে দিলে রেঁধে খাওয়াচ্ছে রেস্তরাঁ

জাপানের একটি রেস্তরাঁয় চালু রয়েছে ঠিক এমন নিয়ম। সেখানে যাঁরা খেতে আসেন, তাঁদের হাতে তুলে দেওয়া হয় ছিপ। পুকুর থেকে তাঁদের মাছ ধরতে হয়। সেই মাছ রান্না করে পরিবেশন করা হয় পাতে।

এই রেস্তোঁরায় যাঁরা মাছ খেতে যান, তাঁদের নিজেদেরই ছিপ দিয়ে মাছ ধরতে হয়।

এই রেস্তোঁরায় যাঁরা মাছ খেতে যান, তাঁদের নিজেদেরই ছিপ দিয়ে মাছ ধরতে হয়। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
টোকিয়ো শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৯:২১
Share: Save:

রেস্তরাঁয় গিয়ে মাছের কোনও না কোনও পদ নিশ্চয়ই অর্ডার করেছেন। কিন্তু এমন কোনও রেস্তরাঁর কথা শুনেছেন কি, যেখানে আপনার পছন্দের মাছটি আপনাকেই ধরতে হবে? রীতিমতো ছিপ ফেলে পুকুর থেকে মাছ ধরে তুলে দিতে হবে রেস্তরাঁর কর্মীদের হাতে, তার পর আপনার পছন্দ অনুযায়ী সেই মাছ রান্না করা হবে।

জাপানের একটি রেস্তরাঁয় চালু রয়েছে ঠিকই এমন নিয়ম। সেখানে যাঁরা খেতে আসেন, তাঁদের হাতে তুলে দেওয়া হয় ছিপ। পুকুর থেকে তাঁদের মাছ ধরতে হয়। সেই মাছ রান্না করে পরিবেশন করা হয় খাদ্যরসিকদের পাতে। নিজের হাতে ধরা তাজা মাছ খাওয়ার মজাই নাকি আলাদা, দাবি রেস্তরাঁ কর্তৃপক্ষের।

রেস্তরাঁটির নাম 'জ়াউয়ো'। জাপানের ওসাকা শহরে খাদ্যরসিকদের পছন্দের ঠিকানা জ়াউয়ো। এই রেস্তরাঁয় গিয়ে মাছ খেতে চাইলে তা নিজেকেই ধরে আনতে হয়। পুকুরের ধারে বসে কিংবা পুকুরে নৌকাবিহারের মাধ্যমে মাছ ধরার চেষ্টা করেন রেস্তরাঁর খদ্দেররা। যাঁরা মাছ ধরতে পারেন, তাঁদের নাম ঘোষণা করে কৃতিত্ব স্বীকার করে নেওয়া হয়। মাছের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির ছবিও তুলে রাখেন রেস্তরাঁ কর্তৃপক্ষ।

জাপানের এই রেস্তরাঁর কথা সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে, যাতে দেখা গিয়েছে রেস্তরাঁর মধ্যেই ছোট একটি পুলের জলে ঘুরে বেড়াচ্ছে অনেক মাছ। সেখান থেকেই মাছ ধরছেন খদ্দেররা। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

জ়াউয়ো রেস্তরাঁর তরফে জানানো হয়েছে, যাঁরা নিজেরা মাছ ধরে খাবেন, তাঁদের ক্ষেত্রে বিশেষ ছাড় দেওয়া হবে। সস্তায় মধ্যাহ্নভোজ কিংবা নৈশভোজ সারতে পারবেন তাঁরা। তবে মাছ ধরার ছিপটির জন্য তাঁদের আলাদা ভাড়া দিতে হবে। এ ছাড়া, যাঁরা মাছ ধরতে গিয়ে সমস্যার মুখে পড়েন, তাঁদের সাহায্যও করেন রেস্তরাঁর কর্মীরা। সমাজমাধ্যমে এমন অভিনব রেস্তরাঁর হদিস পেয়ে অনেক মৎস্যশিকারী লোভ সামলাতে পারছেন না। তাঁরা অনেকেই এই রেস্তরাঁয় গিয়ে মাছ ধরে খাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fishing Japan Restaurant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE