Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

ছন্দে ফিরতে চাওয়া ব্রিটেনের চোখের বালি করোনার ভারতীয় প্রজাতি

সংবাদ সংস্থা
লন্ডন ১৫ মে ২০২১ ০৯:১১
ব্রিটেনের ছন্দে ফেরা নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী বরিস জনসন।

ব্রিটেনের ছন্দে ফেরা নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী বরিস জনসন।
ছবি—রয়টার্স।

স্কুল, রেস্তঁরা থেকে অফিস বা জিম। সব কিছু খুলে একেবারে স্বাভাবিক হওয়ার পরিকল্পনা প্রায় পাকা করে ফেলেছিল ব্রিটেন। সেই মর্মে শুরু হয়ে গিয়েছিল প্রস্তুতিও। কিন্তু যাবতীয় প্রস্তুতিতে বিঘ্ন ঘটাল করোনাভাইরাসের ভারতীয় প্রজাতি। শুক্রবার এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। এই সোমবার থেকে লকডাউন সংক্রান্ত সব রকম বিধিনিষেধ তুলে নেওয়ার পরিকল্পনা করেছিল ব্রিটেন। যদিও সেই তারিখ এ বার পিছিয়ে করা হয়েছে ২১ জুন। জুন মাসেও তা করা যাবে কি না তা নিয়ে সন্দিহান সেখানকার প্রশাসনের শীর্ষ আধিকারিকরা।

এ নিয়ে জনসন বলেছেন, “আমি বিশ্বাস করি না আমাদের পরিকল্পনা পিছিয়ে দেওয়ার দরকার আছে। কিন্তু আমাদের এই পরিকল্পনায় বাধা হতে পারে করোনাভাইরাসের নতুন প্রজাতি। জনগণের নিরাপত্তার কথা মাথায় রেখেই আমরা সমস্ত পদক্ষেপ করব।’’ সে দেশে দেওয়া টিকার উপরও জনগণকে ভরসা রাখতে আবেদন জানিয়েছেন জনসন। পঞ্চাশোর্ধ্বদের দ্বিতীয় টিকা দেওয়ার গতি আরও ত্বরান্বিত করা হবে বলেও জানিয়েছেন তিনি।

করোনাভাইরাসের ভারতীয় প্রজাতি (বি১.৬১৭.২)-এর ইতিমধ্যেই ছড়িয়েছে ব্রিটেনে বেশ কয়েকটি দেশে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে সে দেশের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, উত্তর-পশ্চিম ইংল্যান্ডে ভারতীয় প্রজাতির ভাইরাস দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে। এই ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছে মন্ত্রক।

Advertisement

আরও পড়ুন

Advertisement