Advertisement
১০ মে ২০২৪
Antonio Guterres

হিংসা নয়, অহিংসার পথে হাঁটুন, গান্ধীর কথা স্মরণ করিয়ে বার্তা দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব

হিংসা নয়, অহিংসার পথে হাঁটুন। মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে এই বার্তা দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। রবিবার মহাত্মা গান্ধীর ১৫৩তম জন্মজয়ন্তী।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের বার্তা।

রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের বার্তা। — নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
নিউইয়র্ক শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ১৫:৪৩
Share: Save:

হিংসা নয়, অহিংসার পথে হাঁটুন। মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে বিশ্ববাসীকে এই বার্তা দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। রবিবার মহাত্মা গান্ধীর ১৫৩তম জন্মজয়ন্তী। এই দিনটি আন্তর্জাতিক ‘অহিংসা দিবস’ হিসাবেই পালন করা হয়ে থাকে। সেই উপলক্ষেই রবিবার বিশ্বশান্তির বার্তা দিয়েছেন গুতেরেস।

রবিবার গুতেরেস টুইট করেন, “আজ এই আন্তর্জাতিক অহিংসা দিবসটিকে আমরা মহাত্মা গান্ধীর জন্মদিবস হিসাবে পালন করে থাকি। পাশাপাশি, শান্তি, সম্মান এবং পারস্পরিক মর্যাদাবোধের মতো মূল্যবোধগুলিও ছড়িয়ে দিই। এই মূল্যবোধগুলিকে হাতিয়ার করে আমরা সাংস্কৃতিক এবং সীমান্তের বাধা পেরিয়ে আজকের বাধাবিপত্তিকে জয় করতে পারি।” রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে গুতেরেসের এই বার্তা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

২০০৭ সালের জুন মাসে মহাত্মা গান্ধীর জন্মদিনকে আন্তর্জাতিক অহিংসা দিবস হিসাবে ঘোষণা করে রাষ্ট্রপুঞ্জ। তার পর থেকে দিনটিকে নানা ভাবে পালন করা হয়ে থাকে দুনিয়া জুড়ে। সেই দিবসে বিশ্বশান্তির বার্তা দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE