×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ এপ্রিল ২০২১ ই-পেপার

মেয়েরা বাঁধতে পারবেন ঝুঁটি, ছেলেরা পরতে পারবেন নেলপলিশ, আমেরিকায় সেনার পোশাকে রদবদল

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২৮ জানুয়ারি ২০২১ ১৫:২৯
শুধু খোঁপা নয়, ঝুঁটিও রাখতে পারবেন মার্কিন মহিলা সেনারা।

শুধু খোঁপা নয়, ঝুঁটিও রাখতে পারবেন মার্কিন মহিলা সেনারা।
ফাইল চিত্র।

সেনাবাহিনীর পোশাকের নিয়মে ব্যাপক রদবদল আনার সিদ্ধান্ত নিল মার্কিন সরকার। নতুন নিয়ম অনুযায়ী, মহিলা সেনারা এখন থেকে ঝুঁটি বাঁধতে পারবেন, লিপস্টিক পরতে পারবেন। এমনকি, সেনাবাহিনীর পুরুষরাও এখন থেকে পরতে পারবেন স্বচ্ছ নেল পলিশ। শুধু তাই নয়, নতুন পোশাক-নীতির ফলে সন্তানকে স্তন্যদানের ক্ষেত্রেও সুবিধা পাবেন মহিলা সেনারা।
বৃহস্পতিবার আমেরিকার সেনাবাহিনীর টুইটার থেকে একটি পোস্টের মাধ্যমে জানানো হয়, তাদের পূর্বতন পোশাকের নিয়মে বদল আনা হচ্ছে। নতুন নিয়ম চলতি বছরের ফেব্রুয়ারি মাসের ২৫ তারিখ থেকে কার্যকর হবে।
আমেরিকার পূর্বতন নিরাপত্তা সচিব মার্ক এসপার গত বছর সেনাবাহিনীর অন্দরে বর্ণবৈষম্য এবং সংখ্যালঘুদের অবস্থা নিয়ে এক সমীক্ষা চালান। তার প্রেক্ষিতে উঠে আসা তথ্যের ভিত্তিতে পোশাকের এই পরিবর্তন বলে জানানো হয়েছে।
এর আগে মহিলা সেনারা খোঁপা বাঁধতে পারতেন। কিন্তু সেই খোঁপা হেলমেটের জন্য অস্বস্তির কারণ হত। নতুন নিয়মের ফলে বদল আনা হচ্ছে হেলমেট বা টুপির গড়নেও। সেনাবাহিনীর উপ-প্রধান গ্যারি ব্রিটো জানিয়েছেন, ‘আমরা সব সময় আমাদের নীতি নিয়ে পর্যালোচনা করতে চাই। চাই, সেনাবাহিনীর প্রত্যেক সদস্যের যেন মনে হয়, তাঁরা দলের কাছে মূল্যবান।’’ সেনাবাহিনীর মধ্যে ‘বৈচিত্র্য’কে গুরুত্ব দেওয়ার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত বলে জানানো হয়েছে ব্রিটোর তরফে।
এক সপ্তাহ আগে আমেরিকার বিমানবাহিনীতেও এমন নীতি নিয়ে আসা হয়েছে। এর পর আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন টুইট করে জানান, ‘বিষয়টি সহজ: আমেরিকা তখনই নিরাপদ, যখন প্রত্যেকে খোলা মনে এবং গর্বের সঙ্গে নিজের কাজটা করতে পারবেন’।

Advertisement
Advertisement