Advertisement
২০ এপ্রিল ২০২৪
Monkeypox

Monkeypox: মাঙ্কিপক্সের বিভিন্ন রূপের নতুন নাম জানাল হু, নামের সঙ্গে জুড়ল রোমান হরফের সংখ্যা

হু জানিয়েছে, এ বার থেকে মাঙ্কিপক্সের রূপগুলিকে ক্লেড ওয়ান, ক্লেড টুএ, এবং ক্লেড টুবি নামে চিহ্নিত করা হল।

সর্বসম্মতিক্রমে মাঙ্কিপক্সের বিভিন্ন রূপের নামবলের সিদ্ধান্ত নিয়েছে হু।

সর্বসম্মতিক্রমে মাঙ্কিপক্সের বিভিন্ন রূপের নামবলের সিদ্ধান্ত নিয়েছে হু। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
জেনিভা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১৯:৫৮
Share: Save:

সামাজিক এবং সাংস্কৃতিক ক্ষেত্রে বিপত্তি এড়াতে মাঙ্কিপক্সের বিভিন্ন রূপের নতুন নাম রাখল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সম্প্রতি একটি বিবৃতি জারি করে ওই নামগুলি জানিয়েছে সংস্থাটি। প্রতিটি নামের সঙ্গে রোমান হরফের সংখ্যা জুড়ে দেওয়া হয়েছে।

হু জানিয়েছে, এ বার থেকে মাঙ্কিপক্সের রূপগুলিকে ক্লেড ওয়ান, ক্লেড টুএ, এবং ক্লেড টুবি নামে চিহ্নিত করা হল। ‘ওয়ান’ বা ‘টু’ সংখ্যাগুলি লেখা হবে রোমান হরফে। মূলত বিভিন্ন ক্ষেত্রে বিরোধিতার মুখে পড়েই এই নামবদলের সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

হু-র বিবৃতিতে জানানো হয়েছে, মধ্য আফ্রিকার কঙ্গো উপত্যকায় ছড়ানো মাঙ্কিপক্সের রূপকে ক্লেড ওয়ান বলে অভিহিত করা হয়েছে। অন্য দিকে, পশ্চিম আফ্রিকার রূপকে ক্লেড টু বলা হচ্ছে। এই রূপটির দু’টি উপরূপ রয়েছে, যাকে ক্লেড টুএ এবং ক্লেড টুবি হিসাবে চিহ্নিত করা হয়েছে।

হু আরও জানিয়েছে, সর্বসম্মতিক্রমে নামবদলের সিদ্ধান্ত নিয়েছে তারা। বিবৃতিতে বলা হয়েছে, ‘সামাজিক, সাংস্কৃতিক, জাতীয়, আঞ্চলিক, পেশাগত অথবা জনজাতিগত ক্ষেত্রে বিপত্তি এড়াতে ভাইরাসের রূপ এবং তা থেকে ছড়ানো রোগের নতুন নামকরণ করা হয়েছে। ব্যবসা, পর্যটন এবং পশুকল্যাণ ক্ষেত্রে এর বিপরীত প্রভাব কমাতেও এই পদক্ষেপ করা হল।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkeypox WHO Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE