Advertisement
০৬ মে ২০২৪
World Health Organisation

Coronavirus: এখনই অতিমারি শেষ নয়, করোনার নয়া রূপ আসছে, সতর্কবাণী বিশ্ব স্বাস্থ্য সং‌স্থার

একের পর এক রূপ আসছে করোনাভাইরাসের। তবে এখনই শেষ নয়। উদ্বেগের মতো করোনার আরও রূপ আসছে, জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী।

ওমিক্রনের চেয়ে শক্তিশালী রূপ আসছে!

ওমিক্রনের চেয়ে শক্তিশালী রূপ আসছে! প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জেনেভা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৪৪
Share: Save:

একটি ভাইরাসের তাণ্ডবে গত দু’ বছর ধরে ত্রস্ত সারা বিশ্ব। একের পর এক স্ফীতি, নতুন নতুন রূপ নিয়ে হানা দিচ্ছে করোনাভাইরাস। কিন্তু এখনই নিস্তার নেই। আবার করোনার নতুন রূপ বা ভ্যারিয়েন্ট হাজির হবে, এমনই সতর্কবার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান মুখ্য গবেষক সৌম্যা স্বামীনাথন বলেন, ‘‘এখনই কোভিড অতিমারি শেষ হচ্ছে না। করোনাভাইরাসের আরও নয়া রূপ আসতে পারে।’’

হু-র বিজ্ঞানী আরও যোগ করেন, ‘‘আমরা করোনাভাইরাসকে বিবর্তিত হতে দেখেছি, পরিবর্তিত-ও হতে দেখেছি। তাই আমরা জানি, এই ভাইরাসের আরও রূপ থাকবে। উদ্বিগ্ন হওয়ার মতো রূপও থাকবে। তাই আমরা এখনও অতিমারির শেষে আসিনি।’’ চরিত্র বদল করে বারবার ফিরে আসছে করোনাভাইরাস। করোনার নয়া রূপ তীব্র সংক্রামক ওমিক্রনের চেয়ে আরও শক্তিশালী এবং পরিবর্তিত রূপ আসতে পারে বলেও আশঙ্কা বিশেষজ্ঞদের।

উল্লেখ্য, কেন্দ্রীয় মন্ত্রকের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত ভারতের মোট টিকাকরণের সংখ্যা প্রায় ১৭২ কোটি ছুঁইছুই। ভারতে আরও কমেছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৭৭ জন। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ৬৭ হাজার ৮৪ জন। আর বুধবার ছিল ৭১ হাজার ৩৬৫। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহ ধরে দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা এক লক্ষের বন্ধনীতেই রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE