×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

চায়ের সঙ্গে মুচমুচে সাবুর পকোরা! বানিয়ে ফেলুন আজই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২০ ১৮:৩৬

এক কাপ চায়ের সঙ্গে মনের মতো স্ন্যাক্স পেলে আর কী চাই! বিকেল গড়াতেই পেটে টান পরে হালকা খিদের। সেই খিদে মেটাতে ভরসা বাজার থেকে কিনে আনা চপ, নয়েতো শিঙাড়া। তবে রোজ রোজ বাইরের ভাজাভুজি খেলে শরীরে কোলেস্টেরল মাত্রা বাড়বে চড়চড়িয়ে! তবে কি বিকেলের আড্ডা জমাতে হবে ভাজাভুজি ছাড়াই?

মোটেও নয়। বরং বাড়িতেই বানিয়ে ফেলুন চটজলদি মুখোরোচক স্ন্যাক্স, সাবুদানার পকোড়া। কেবল উপোসের দিনেই নয় সাবু হয়ে উঠতেই পারে আপনার বিকেলের টিফিন টাইমের দারুণ সঙ্গী।

কী কী উপকরণ প্রয়োজন, আর পদ্ধতিই বা কী? রইল সেই রেসিপির সুলুকসন্ধান।

Advertisement

উপকরণ:



গ্রাফিক: তিয়াসা দাস

প্রণালী:

ভাল করে ধুয়ে রাখা সাবুদানা বেশ খানিকটা জলে ভিজিয়ে রাখুন ৪-৫ ঘণ্টার জন্য। আর একটি পাত্রে জল ঝরানো টক দই নিয়ে একে একে গোল মরিচগুঁড়ো, বিটনুন,ভাজা জিরেগুঁড়ো, চাটমশলা আর সামান্য চিনি দিয়ে একটা মিশ্রণ বানিয়ে রাখুন। সাবুদানাগুলি ফুলে উঠলে ভাল করে জল ঝরিয়ে নিয়ে একটা বড় পাত্রে রাখুন। তাতে আলু সেদ্ধ, লেবুর রস, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি,বাদাম কুচি,গোটা জিরে, নুন ও চিনি যোগ করে খুব ভাল করে মেখে নিন। মিশ্রনে সামান্য ছাতুও যোগ করতে পারেন তাতে পাক ভাল আসবে। এবার সেই মিশ্রণ থেকে গোল গোল পকোরার মাপের মন্ড তৈরি করুন। সেই পকোরার মাঝে এক চামচ দইয়ের মিশ্রণ স্টাফ করুন। এবার কড়াইতে তেল গরম করে ছাঁকা তেলে ভেজে নিন পকোরাগুলি। ধনেপাতার চাটনির সঙ্গে মুচমুচে সাবুর পকোরা, চায়ের আসর জমে ভালই!

Advertisement