• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এশিয়ায় অম্বানী পরিবারই সবচেয়ে ধনী, ধারেকাছে নেই কেউ

Ambani Family
—ফাইল চিত্র।

ধনকুবের হিসেবে বিশ্বতালিকায় ১০ নম্বরে জায়গা পেলেও, পারিবারিক সম্পত্তির নিরিখে এই মুহূর্তে এশিয়ায় মুকেশ অম্বানীর ধারেকাছে কেউ নেই। অম্বানীদের তিন প্রজন্মের সম্পত্তির হিসেব নিকেশ প্রকাশ করে এমনটাই জানাল আমেরিকার আর্থিক সংস্থা ব্লুমবার্গ। ধীরুভাই অম্বানী থেকে মুকেশ ও অনিল অম্বানী এবং বর্তমানে ইশা, আকাশ এবং অনন্ত অম্বানী, তিন প্রজন্মের হাত ধরে এই মুহূর্ত অম্বানী পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ৭ হাজার ৬০০ কোটি আমেরিকান ডলার, যা এশিয়ার দ্বিতীয় ধনী পরিবার হংকংয়ের কোওকদের মোট সম্পত্তির দ্বিগুণেরও বেশি।

নোভেল করোনাভাইরাসের জেরে উদ্ভুত অতিমারির প্রকোপে ধুঁকছে ভারতের অর্থনীতি। পর পর দুই ত্রৈমাসিকে জিডিপি সঙ্কোচনের ফলে আপাত মন্দায় প্রবেশ করেছে ভারত। কিন্তু এমন দুঃসময়েও মুকেশ অম্বানী মালিকানাধীন রিলায়্যান্স ফুলেফেঁপে উঠেছে। লকডাউন চলাকালীন একাধিক বিদেশি সংস্থার বিনিয়োগ এসেছে তাদের কাছে। ঋণের বোঝাও লাঘব হয়ে গিয়েছে। তবে ব্লুমবার্গের দাবি, ২০১৯ সালের জুলাই মাসের তুলনায় গত এক বছরে অম্বানী পরিবারের সম্পত্তির পরিমাণ একলাফে ২ হাজার ৫০০ কোটি ডলারের বেশি বেড়েছে।

এশিয়ার ২০টি ধনী পরিবারকে নিয়ে এই তালিকা তৈরি করেছে ব্লুমবার্গ। তাদের সম্মিলিত সম্পত্তির পরিমাণ ৪৬ হাজার ৩০০ কোটি ডলার। সেই তালিকায় শীর্ষে রয়েছেন অম্বানীরা। তাঁদের বাদ দিলে এশিয়ার বাকি ১৯ টি পরিবারের সম্মিলিত সম্পত্তির পরিমাণ গত এক বছরে ১ হাজার কোটি ডলার বেড়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরও পড়ুন: ভয়ঙ্কর পরিস্থিতিতে কেটেছে, করোনা নিয়ে মুখ খুলছে উহান

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে হংকংয়ের কোওক পরিবার। তাদেরও তিন প্রজন্মের সম্পত্তি। এই মুহূর্তে তাদের মোট সম্পত্তির পরিমাণ ৩ হাজার ৩০০ কোটি ডলার। তাইল্যান্ডের চিয়ারাভানন্ত পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ৩ হাজার ১৭০ কোটি ডলার। তারা তৃতীয় স্থানে রয়েছে। ইন্দোনেশিয়ার হার্তোনো পরিবার রয়েছে চতুর্থ স্থানে। তাদের মোট সম্পত্তির পরিমাণ ৩ হাজার ১৩০ কোটি ডলার । স্যামসাংয়ের প্রতিষ্ঠাতা দক্ষিণ কোরিয়ার লি পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ২ হাজার ৬৬০ কোটি ডলার। তারা পঞ্চম স্থানে রয়েছে।

অম্বানী পরিবার ছাড়া অন্য যে দু’টি ভারতীয় পরিবার এই তালিকায় জায়গা করে নিয়েছে, তারা হল, সাপুরজি পালোনজি গ্রুপের মিস্ত্রি পরিবার এবং হিন্দুজা পরিবার। পাঁচ প্রজন্মের মিস্ত্রি পরিবার তালিকায় অষ্টম স্থানে রয়েছে। তাদের মোট সম্পত্তির পরিমাণ ২ হাজার ২০০ কোটি ডলার। হিন্দুজা পরিবার রয়েছে ১৬তম স্থানে। তাদের মোট সম্পত্তির পরিমাণ ১ হাজার ৫১০ কোটি ডলার।

আরও পড়ুন: অভিষেক, দিলীপ, সৌমিত্র: রাজনীতির ব্যক্তি আক্রমণ গড়াচ্ছে আদালতে

বংশপরম্পরায় যাঁরা বিশাল সম্পত্তির মালিক, সেই পরিবারগুলিই ওই তালিকায় জায়গা পেয়েছ। যে কারণে আলিবাবা কর্ণধার জ্যাক মা, টেনসেন্টের প্রতিষ্ঠাতা পনি মা-র মতো প্রথম প্রজন্মের কোনও শিল্পপতি এবং তাঁদের পরিবারের ওই তালিকায় জায়গা হয়নি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন