Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ATM Card Rules

এটিএম কার্ডের নয়া নিয়ম, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড নিতে গেলে গ্রাহকেরা পাবেন বাড়তি সুবিধা

১ অক্টোবর থেকে ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড গ্রাহকদের কথা ভেবে নয়া নিয়ম এনেছে রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

ATM Card Rules: RBI proposed new rules for credit cards and debit cards

এটিএম কার্ড। —প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১২:৪৯
Share: Save:

ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড গ্রাহকদের কথা ভেবে নয়া নিয়ম আনল রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ১ অক্টোবর থেকে চালু হওয়া এই নিয়ম অনুযায়ী, এ বার থেকে কোন নেটওয়ার্কের কার্ড নিতে চান, তা নিজেরাই ঠিক করতে পারবেন গ্রাহকেরা।

বেশির ভাগই ক্ষেত্রেই গ্রাহকেরা কোন নেটওয়ার্কের ডেবিট কার্ড এবং এটিএম কার্ড ব্যবহার করবেন, তা ঠিক করে ব্যাঙ্ক বা যে সংস্থা কার্ড ইস্যু করে। ব্যাঙ্কের সঙ্গে যেই নেটওয়ার্কের যেমন চুক্তি থাকে, সেই অনুযায়ী নিজেদের সুবিধামতো তারা কার্ড দেয়। নতুন নিয়মে, ব্যাঙ্কগুলিকে একাধিক নেটওয়ার্কের কার্ড দিতে হবে এবং গ্রাহকদের নিজেদের পছন্দমতো কার্ড বেছে নেওয়ার সুবিধা দিতে হবে।

বর্তমানে ভারতে পাঁচটি নেটওয়ার্কের কার্ড দেওয়া হয়— মাস্টারকার্ড, ভিসা, রুপে, আমেরিকান এক্সপ্রেস এবং ডিনার ক্লাব। বিভিন্ন নেটওয়ার্কের কার্ডের দামের হেরফের রয়েছে, এ ছাড়াও কেনাকাটা করার ক্ষেত্রে অফারেরও হেরফের থাকে। রুপে কার্ডের ক্ষেত্রে যেমন ক্রেডিট কার্ডের মাধ্যমে ইউপিআই-এর সুবিধা পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE