Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Mobile Number: নিলামে বিক্রি হচ্ছে পছন্দের মোবাইল নম্বর, কেন্দ্রীয় সরকারের নয়া উদ্যোগে ভাল সাড়া

নম্বর কেনার সময় টেলিকম সংস্থা বাছার উপায় নেই। তবে সেই নম্বর পরে পোর্ট করে পছন্দ মতো টেলিকম সংস্থা বাছা যেতে পারে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৪:৫১
Save
Something isn't right! Please refresh.
নিলামে যোগ দেওয়া খুবই সহজ।

নিলামে যোগ দেওয়া খুবই সহজ।
গ্রাফিক: সনৎ সিংহ

Popup Close

পছন্দের মোবাইল নম্বর পাওয়ার দুর্দান্ত সুযোগ। তবে তা পেতে গেলে পছন্দের টেলিকম সংস্থা মিলবে না। রাষ্ট্রায়ত্ব ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)-এর নম্বরই নিতে হবে। যদিও সেই নম্বর নেওয়ার পরে পোর্ট করে পছন্দ মতো টেলিকম সংস্থা বেছে নেওয়া যেতে পারে।

বিএসএনএল-এর ব্যবসা খারাপ হওয়ার পর থেকে নানা সুযোগ সুবিধা গ্রাহকদের দিতে শুরু করে সংস্থা। গ্রাহক ধরে রাখতে সেই সব সুবিধার পাশাপাশি পছন্দের নম্বর বিলির ব্যবস্থাও করা হয়েছে। এখন দেশের যে কোনও প্রান্তের গ্রাহক বিএসএনএল-এর ওয়েবসাইটে (cymn.bsnl.co.in) গিয়ে পছন্দের নম্বর বেছে নিতে পারেন। এই পোর্টালে যাওয়ার পরে প্রথমে নিজের অঞ্চল বা রাজ্য বেছে নিতে হবে। ধরা যাক, কেউ কলকাতা বেছে নিলেন তবে তিনি নম্বর বেছে নেওয়ার সুযোগ পাবেন।

এখানে দু’রকমের নম্বর পাওয়া যায়। এমনি সাধারণ নম্বর রয়েছে যার জন্য কোনও খরচই নেই। যে কোনও নম্বর পছন্দ করে তা সংরক্ষিত করে রাখার ব্যবস্থাও রয়েছে। যা পরে নিয়ে নেওয়া যাবে। এ ছাড়াও ‘ফ্যান্সি নম্বর’ বাছার সুযোগ রয়েছে। এর জন্য সর্বনিম্ন খরচ ৮৮৫ টাকা। আবার ওই তালিকাতেই নানা দামের নম্বর রয়েছে। তার দাম পাঁচ হাজার টাকা পর্যন্তও হতে পারে। শুধু নম্বর নয় এই দুই ক্ষেত্রে সিরিজ বেছে নেওয়ার সুযোগও রয়েছে।

Advertisement

এর পরে রয়েছে নিলামে নম্বর কেনার সুযোগ। তবে এটা সব সময় কেনা যায় না। খেয়াল রাখতে হবে কখন কোন জোনে সেই নিলাম চালু রয়েছে। এর জন্য আলাদা ওয়েবসাইট (http://eauction.bsnl.co.in/) রয়েছে। সেখানে গেলেই দেখা যাবে বিভিন্ন নম্বরের তালিকা। প্রতিটির পাশে দেওয়া থাকে নিলাম শুরুর মূল্য। সেটা সর্বনিম্ন আট হাজার টাকা থেকে শুরু। সর্বোচ্চ ২৫ হাজার টাকা। তবে নিলামে কত দাম উঠবে সেটা আর কে বলতে পারে। তবে এই নিলাম যে জমে উঠেছে তার প্রমাণ মিলেছে সদ্যই। রাজস্থানের কোটা শহরের এক ব্যবসায়ী তাঁর পছন্দের নম্বরটি দু’লাখ ৪০ হাজার টাকায় কিনেছেন। জানা গিয়েছে, ওই ভিআইপি নম্বরটির শেষে রয়েছে ছ’টি শূন্য।

অতীতে এমন সিমের দাম উঠেছিল সর্বোচ্চ এক লাখ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement