Advertisement
১৮ এপ্রিল ২০২৪
E-Commerce

E-commerce: ফ্লিপকার্টের হাব শীঘ্রই

সূত্রের খবর, প্রকল্পের কাজ চালু হলেও মাঝে পরিকল্পনা অনুযায়ী নির্দিষ্ট সময়ে কাজ শেষ করার মুখে বাধা হয় অতিমারি।

অতিমারির আগেই পশ্চিমবঙ্গে ফ্লিপকার্ট লজিস্টিক হাব তৈরির কথা ছিল।

অতিমারির আগেই পশ্চিমবঙ্গে ফ্লিপকার্ট লজিস্টিক হাব তৈরির কথা ছিল। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২২ ০৫:৫১
Share: Save:

অতিমারির আগেই পশ্চিমবঙ্গে লজিস্টিক হাব তৈরির কথা জানিয়েছিল ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট। সূত্রের খবর, করোনার জেরে প্রকল্পের অগ্রগতি কিছুটা থমকে গেলেও, অবশেষে সেটির প্রথম পর্যায়ের কাজ প্রায় চূড়ান্ত। সব কিছু ঠিকঠাক চললে শীঘ্রই সেটি চালু হবে।

আমেরিকার বহুজাতিক খুচরো বিক্রেতা ওয়ালমার্টের অধীন এই সংস্থাটির লজিস্টিক হাব গড়ার প্রস্তাব পাওয়ার কথা বছর চারেক আগে জানান রাজ্যের তৎকালীন অর্থমন্ত্রী অমিত মিত্র। হরিণঘাটার কাছে সেটি গড়তে ৯০০ কোটি টাকা লগ্নির প্রস্তাব দেয় তারা। প্রকল্পটি চালু হলে কমপক্ষে ১০ হাজার কর্মসংস্থানের ইঙ্গিতও দেওয়া হয়েছিল। সেখানে ১০০ একর জমিতে ২০২০ সালের মধ্যে এই হাব চালুর বিষয়ে আশা প্রকাশ করেছিলেন অমিতবাবু।

এ মাসেই রাজ্যে বসছে শিল্প সম্মেলন, বেঙ্গল গ্লোবাল বিজ়নেস সামিট (বিজিবিএস)। তার আগেই হরিণঘাটার কেন্দ্রটির উদ্বোধন হবে, নাকি বিজিবিএসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেটির উদ্বোধন করবেন, তা স্পষ্ট নয়। এই প্রকল্প সম্পর্কে বুধবার মুখ খুলতে চায়নি ফ্লিপকার্ট।

সূত্রের খবর, প্রকল্পের কাজ চালু হলেও মাঝে পরিকল্পনা অনুযায়ী নির্দিষ্ট সময়ে কাজ শেষ করার মুখে বাধা হয় অতিমারি। সম্প্রতি আমতায় ফ্লিপকার্ট তাদের মুদিখানার পণ্যের তৃতীয় ‘ফুলফিলমেন্ট সেন্টার’ চালু করেছে। লজিস্টিক হাবটি ওই ধরনের কেন্দ্রের থেকে অনেক বড়। সেখানে বিভিন্ন পণ্যের জন্য আলাদা করে একাধিক গুদামঘর এবং জোগান কেন্দ্র থাকে। পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চলের বাজারে আরও ব্যবসা বিস্তারের ক্ষেত্রে ফ্লিপকার্টের কাছে হরিণঘাটার কেন্দ্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মত শিল্পমহলের। তবে প্রতিবেশী দেশেও ওই কেন্দ্র থেকেই পণ্যের জোগান হবে কি না, তা স্পষ্ট নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

E-Commerce E-commerce sector West Bengal Flipkart
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE