• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনিলের ১০৪ কোটি ফেরত দিতে হবে কেন্দ্রকে: সুপ্রিম কোর্ট

gfx
গ্রাফিক: তিয়াসা দাস।

পুনর্বিবেচনা বা স্থগিতাদেশের আর্জি খারিজ হয়ে গেল সুপ্রিম কোর্টে। শিল্পপতি অনিল অম্বানীর ‘রিলায়্যান্স কমিউনিকেশন্স (আর-কম)’-কে এ বার প্রাপ্য ১০৪ কোটি ৩৪ লক্ষ টাকা মিটিয়ে দিতে হবে কেন্দ্রীয় সরকারকে। আগামী দেড় বছরের মধ্যে।

স্পেকট্রাম কেনার জন্য আর-কমের তরফে ব্যাঙ্ক গ্যারান্টি হিসাবে সরকারের কাছে যে টাকা জমা দেওয়া হয়েছিল, তার বেঁচে যাওয়া অংশটুকু ফেরত দেওয়ার জন্য গত বছরেই সরকারকে নির্দেশ দিয়েছিল ‘টেলিকমিউনিকেশন্স ডিসপিউট সেট্লমেন্ট অ্যান্ড অ্যাপেলেট ট্রাইব্যুনাল (টিডিএসএটি)’। টাকাটা দেড় বছরের মধ্যে আর-কমকে ফেরত দিতে বলা হয়েছিল।

সেই রায় চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্ট মঙ্গলবার কেন্দ্রের সেই আর্জি খারিজ করে দিয়েছে।

কেন্দ্রের যুক্তি ছিল, ব্যবহারের সময় স্পেকট্রামের কোনও ক্ষতি হলে তার ক্ষতিপূরণ বাবদ টাকাটা ‘বাফার’ হিসাবে জমা রাখা হয়েছে।

কেন্দ্র চেয়েছিল, টিডিএসএটি-র রায়ের উপর হয় স্থগিতাদেশ দেওয়া হোক বা তা বাতিল করা হোক। তারই প্রেক্ষিতে বিচারপতি আর এফ নরিম্যান ও বিচারপতি এস রবীন্দ্র ভাটকে নিয়ে গড়া শীর্ষ আদালতের একটি বেঞ্চ এ দিন বলেছে, ‘‘এই আর্জির মূল্য নেই। তাই এটা নিয়ে শুনানির প্রয়োজন নেই।’’

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক এবং আর-কমের মধ্যে যে মামলাগুলি চলছে, এই মামলাটি ছিল তার অন্যতম। টেলিকম মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, প্রাপ্য ১০৪ কোটি ৩৪ লক্ষ টাকার মধ্যে ৩০ কোটি ৩৩ লক্ষ টাকা ইতিমধ্যেই ফেরত দেওয়া হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন