Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IRCTC

IRCTC: রেলের চিকিৎসা পর্যটন, টিকিট থেকে হাসপাতাল, দেশ জুড়ে রোগীদের পরিষেবা দিতে প্যাকেজ

বিমান বা ট্রেনে টিকিট কাটার সুবিধা যেমন মিলবে তেমনই চিকিৎসা করাতে গিয়ে থাকার ব্যবস্থাও করে দেবে আইআরসিটিসি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২২ ১৯:৩৪
Share: Save:

বাংলার অনেকেই দক্ষিণ ভারতে যান চিকিৎসার জন্য। আবার দেশের বিভিন্ন প্রান্তের অনেক মানুষই কলকাতায় আসেন চিকিৎসার জন্য। মুম্বই, চেন্নাই, দিল্লি-সহ দেশের অনেক শহরই বিভিন্ন চিকিৎসার জন্য জনপ্রিয়। এই সব শহর ঘিরে ভারতে ‘চিকিৎসা পর্যটন’ এখন ভালই চলে। বিদেশ থেকেও অনেকেই ভারতে আসেন চিকিৎসার জন্য। ভারতীয় রেলের অধীনস্থ নিগম আইআরসিটিসি আগেই চিকিৎসা সংক্রান্ত প্যাকেজ চালু করে। এ বার সংস্থার দাবি ভারতে সবচেয়ে বিস্তৃত চিকিৎসা পরিষেবা দেবে তারা।

বিমান বা ট্রেনে টিকিট কাটার সুবিধা যেমন মিলবে তেমনই চিকিৎসা করাতে গিয়ে কোথায় থাকবেন রোগী বা তাঁদের আত্মীয়রা সে ব্যবস্থাও করে দেবে আইআরসিটিসি। দাবি করা হয়েছে, দেশ ও বিদেশের পাঁচ হাজারের বেশি চিকিৎসককে সংযুক্ত করেছে তারা। সঙ্গে রয়েছে ‘ফ্যামিলি ওপিডি’ একটি সংস্থা। দেশের বিভিন্ন শহরের ১০০ হাসপাতাল ও এক হাজার ডায়াগনিস্টিক সেন্টার যুক্ত রয়েছে এই পরিষেবায়। ওষুধের জন্য পাঁচ হাজারের বেশি ফার্মাসির সঙ্গেও রয়েছে যোগ।

আইআরসিটিসির দাবি, চিকিৎসককে দেখানোর ব্যবস্থা থেকে হাসপাতালে ভর্তি, বিদেশের রোগী হলে প্রয়োজনীয় ভিসা থেকে রোগীর আত্মীয়দের মোবাইলে ব্যবহারের জন্য স্থানীয় সিম কার্ড জোগাড় করে দেওয়া পর্যন্ত সব ব্যবস্থাই তারা করে দেবে। বিদেশি মুদ্রা বিনিমিয় থেকে হাসপাতালের কাছাকাছি থাকার ব্যবস্থাও করে দেওয়া হবে সংস্থার প্যাকেজ নিলে। রেল বা বিমানের টিকিট তো বটেই, সব মিলিয়ে বাড়ি থেকে রোগীদের চিকিৎসার জন্য নিয়ে যাওয়া থেকে বাড়ি ফিরিয়ে আনা এবং পরবর্তী চিকিৎসার ব্যবস্থা সবই পাওয়া যাবে বলে দাবি করেছে আইআরসিটিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IRCTC Health Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE